Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ১০:৪৯ এএম

দুবাই বিশ্বকাপ পার হতে না হতেই আরেকটির দামামা বেজে উঠেছে। ইতিমধ্যে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঠিক করে ফেলেছে আইসিসি, যেখানে বাংলাদেশ পড়েছে ভারত-পাকিস্তানের গ্রুপে।

শেষবারের ‘ফাইনাল’ যেন এবার টুর্নামেন্টের শুরুতেই দেখে ফেলবেন ক্রিকেটপ্রেমীরা। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে সুপার টুয়েলভের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে দুই তাসমান প্রতিবেশি অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড।

বাংলাদেশ এবার সরাসরি খেলবে সুপার টুয়েলভে। গেল টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ শেষে বিশ্বর‍্যাঙ্কিংয়ের শীর্ষ আটে থাকাতেই নিশ্চিত হয়ে গিয়েছিল বিষয়টা।

এরপর থেকেই অপেক্ষা ছিল প্রতিপক্ষ কে, তা জানার। আইসিসির সদ্য প্রকাশিত সূচিতে জানা গেল সেটাও। আসছে বিশ্বকাপে বাংলাদেশ খেলবে সুপার টুয়েলভের গ্রুপ-২ তে। সেখানে মাহমুদউল্লাহ রিয়াদের দল প্রতিপক্ষ হিসেবে পাবে ভারত, পাকিস্তানকে। এখন পর্যন্ত নিশ্চিত হয়েছে গ্রুপের চার দলের নাম। বাংলাদেশের গ্রুপের অন্য দলটি হলো দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপের গ্রুপ-১ গড়া হয়েছে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, রানার্স আপ নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও আফগানিস্তানকে নিয়ে।

এর আগে ‘প্রাথমিক পর্বের’ লড়াইয়ে খেলতে হবে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজের মতো সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের। দল দুটো অবশ্য আছে দুটো আলাদা গ্রুপে। ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কার সঙ্গী হয়েছে নামিবিয়া। ‘বি’ গ্রুপে আছে ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড। এই চার দল গেল বছরের আসরে সুপার টুয়েলভ নিশ্চিত করার কারণে জায়গা করে নিয়েছে ‘প্রাথমিক পর্বে’। বিশ্বকাপের বাছাইপর্ব শেষে গ্রুপ দুটিতে আরও দুটো করে দল নির্ধারিত হবে। দুই গ্রুপ থেকে শীর্ষ দুই দল আসবে সুপার টুয়েলভে।

‘এ’ গ্রুপের রানার্স আপ ও ‘বি’ গ্রুপের সেরা দলকে নিজেদের গ্রুপ-২ এ প্রতিপক্ষ হিসেবে পাবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। ‘এ’ গ্রুপের রানার্স আপ দলের বিপক্ষে ম্যাচ দিয়েই আগামী ২৪ অক্টোবর নিজেদের বিশ্বকাপ যাত্রা শুরু করবে লাল সবুজের প্রতিনিধিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি-টোয়েন্টি

২৭ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন