Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ১২:০৫ পিএম | আপডেট : ৬:৫৭ পিএম, ২১ জানুয়ারি, ২০২২

করোনা পরিস্থিতি ঊর্ধ্বমুখী হওয়ায় আগামী দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

শুক্রবার (২১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরে করোনার সার্বিক পরিস্থিতি নিয়ে ব্রিফিংকালে এ তথ্য জানান তিনি।

সিদ্ধান্ত অনুযায়ী, শনিবার (২২ জানুয়ারি) থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় অনুষ্ঠানে ১০০ জনের বেশি লোক অংশ নিতে থাকতে পারবে না। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান অর্ধেক জনবল নিয়ে চলচে। এ ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। শিগগিরই প্রজ্ঞাপন জারি করা হবে।

মন্ত্রী বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছিলাম। সব অর্থনৈতিক কর্মকাণ্ড বজায় রেখেছিলাম। কিন্তু ইদানিং শিক্ষাপ্রতিষ্ঠানে করোনা সংক্রমণের হার বেড়ে যাচ্ছে। তাই প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ২ সপ্তাহ স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।


জাহিদ মালেক বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার উদ্দেশ্য হচ্ছে, সংক্রমণ কমানো। যাতে শিক্ষার্থীরা সংক্রমিত না হয়। আগামী দুই সপ্তাহ পরে পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

তিনি বলেন, সংক্রমণ কমানোর জন্য আরও কিছু পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। দেশে পরিবহন ও সামাজিক অনুষ্ঠানে প্রচুর পরিমাণে লোক চলাচল করছে। এতে করোনা সংক্রমণ বাড়ছে। তাই সরকার সিদ্ধান্ত নিয়েছে, কোনো অনুষ্ঠানে ১০০ জনের বেশি লোক থাকতে পারবে না। এবং যারা আসবে, তাদের টিকার সদন এবং করোনা পরীক্ষা করা থাকতে হবে। যানবাহনে উঠার ক্ষেত্রেও একই বিষয় প্রয়োজন হবে।

তিনি আরও বলেন, ১১ দফা বিধিনিষেধ দেওয়া হয়েছিল। সেটা এখনও সেভাবে কার্যকর হয়নি। তবে চেষ্টা চলছে। জেলাপ্রশাসন, পুলিশ বাহিনী ও অন্যান্য সংশ্লিষ্টদের আহ্বান জানাচ্ছি, সরকারের বিধিনিষেধগুলো যেন বাস্তবায়ন হয়।



 

Show all comments
  • Suraiya Jahan ২১ জানুয়ারি, ২০২২, ১২:২৭ পিএম says : 0
    স্কুল-কলেজ বন্ধ করার কোন দরকার নাই।অনেক ক্ষতি করছেন আর আমাদের ভাল করা লাগবে না
    Total Reply(0) Reply
  • Gazi Mizanur Rahman ২১ জানুয়ারি, ২০২২, ২:৫০ পিএম says : 0
    · জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ফাইনাল ইয়ারের শিক্ষার্থীরা ২-৩টা পরীক্ষার জন্য আটকা পড়ে গেল
    Total Reply(0) Reply
  • MD Saddam Hossain ২১ জানুয়ারি, ২০২২, ২:৫০ পিএম says : 0
    আজ থেকে বিপিএল শুরু... আগামীকাল থেকে শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ।
    Total Reply(0) Reply
  • MD Taleb Ullah Swapon ২১ জানুয়ারি, ২০২২, ২:৫১ পিএম says : 0
    করোনা কি শুধু শিক্ষাপ্রতিষ্ঠানে আক্রমণ করার হুমকি দিয়েছে?? বাকি সব তো খোলা
    Total Reply(0) Reply
  • Ananya Barua ২১ জানুয়ারি, ২০২২, ২:৫২ পিএম says : 0
    ধন্যবাদ। জীবনটা এভাবে শেষ করে দেওয়ার জন্য।দুই ডোজ টিকা দিলাম,ডিসেম্বর ১২তে সব পরীক্ষা শেষ করলাম।এক মাস ধরে প্র‍্যাকটিক্যাল পরীক্ষা স্থগিত রাখলেন,এবআর বন্ধ করে দিলেন।ধন্যবাদ সব শেষ করে দেওয়ার জন্য
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ ইউনুছ মিয়া ২১ জানুয়ারি, ২০২২, ৩:৪৬ পিএম says : 0
    বাসে ৪০ জন একসাথে কোন সমস্যা না, জাহাজে ২০০/৫০০ একসাথে কোন সমস্যা না, বোটানিক্যাল গার্ডেন কিংবা পার্কে প্রেমিক প্রেমিকা একিসাথে কোন সমস্যা না, বাজারে হাজার মানুষ একসাথে কোন সমস্যা না, কনসার্টে শত শত মানুষ একসাথে কোন সমস্যা না, স্টেডিয়ামের গ্যালারীতে একসাথে কোন সমস্যা না, নির্বাচনে ১০০/২০০ লোক একসাথে কোন সমস্যা না, শুধু সমস্যা শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের বেলায়, এতে কোন কোন বিশেষজ্ঞরা মনে করেন, জাতিকে মেধাশুন্য করার এক আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে।
    Total Reply(0) Reply
  • মোঃ+দুলাল+মিয়া ২১ জানুয়ারি, ২০২২, ৪:৪৩ পিএম says : 0
    এই সমস্ত রাজনৈতিক ক্ষমতাশালী আমলারা পলিসি এবং পলিটিক্স করে করতেছে যে অবৈধ ভাবে নির্বাচন কমিশন গঠন করতেছেন,সেটা বাস্তবায়ন করতে পলিসি এবং পলিটিক্স করে শিক্ষা পতিষ্ঠান বন্ধ করেছেন,যেহেতু কোনো রকম সংগ্রাম করতে না পারে ,শিক্ষা পতিষ্ঠান বন্ধ রেখে ছাত্র ছাত্রীদের ক্ষতি হবে মেরুদণ্ড শেষ হয়ে যাবে এই অবৈধ সরকারের কিছু আসে যাবে না,এদের দরকার ক্ষমতা,কথায় আছে বলে বুড়া দাদা কে কাজ শিক্ষাইতে হবে না,জনগণ সব কিছু বুঝেন। পৃথিবীর কোথায় স্কুল কলেজ ইউনিভার্সিটি বন্ধ নেই।
    Total Reply(0) Reply
  • Sha ২১ জানুয়ারি, ২০২২, ৫:২০ পিএম says : 0
    অসংখ্য রকম মিথ্যা প্রতারণা ভন্ডামিপূর্ণ নাটক মিথ্যা ভাইরাস এর উপর তৈরি করে মানুষের দেহে গণহারে বিষাক্ত ভ্যাকসিন দেয়ার ফলে পৃথিবীতে হাজার হাজার লোক নানান ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দ্বারা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করছে আর এখন সেই মৃত্যুকে কথিত ভাইরাসের নতুন ধরনের মাধ্যমে হয়েছে বলে মিথ্যা নাটক সাজানো হচ্ছে, যাতে এই বিষাক্ত ভ্যাকসিন আরো নতুন নতুন মিথ্যা ভন্ডামি প্রতারণামূলক নাটকের মাধ্যমে মানুষকে দেয়া যায়। এই মিথ্যা ভ্যাকসিন নিঃসন্দেহে জৈব অস্ত্র মানুষকে হত্যার জন্য।
    Total Reply(0) Reply
  • জিললু ২১ জানুয়ারি, ২০২২, ৬:২৬ পিএম says : 0
    ছেলেরা কেন ভিসি অপসারন আনদোলন করতে গেল?
    Total Reply(0) Reply
  • Jobayer Taher ২১ জানুয়ারি, ২০২২, ৮:৪০ পিএম says : 0
    দুঃখজনক, আন্দোলনই একমাত্র সমস্যা!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন