Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

জার্মানি থেকে তিনটি সাবমেরিন কিনছে ইসরাইল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ১২:২৫ পিএম | আপডেট : ১২:২৫ পিএম, ২১ জানুয়ারি, ২০২২

বিশ্বমানের তিনটি আধুনিক জার্মান সাবমেরিন পাবে ইসরাইল। পাশাপাশি ইসরাইলে ব্যবসায়িক লগ্নির কথাও জানিয়েছে জার্মানি।

ইসরাইলের সামরিক মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার জানানো হয়েছে, জার্মানির কাছ থেকে তিনটি আধুনিক সাবমেরিন কিনছে ইসরাইল। যার জন্য খরচ হচ্ছে তিন বিলিয়ন ইউরো। চুক্তি অনুযায়ী নয় বছরের মধ্যে প্রথম সাবমেরিন ইসরাইলের হাতে তুলে দিতে হবে জার্মানিকে।

চুক্তিতে বলা হয়েছে, শুধু সাবমেরিন নয়, প্রয়োজনীয় যন্ত্রাংশও ইসরাইলকে দেবে জার্মানি। পাশাপাশি সাবমেরিন চালানোর প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। ইসরাইলে গিয়ে তা করবে জার্মান বিশেষজ্ঞরা। জার্মান সামরিক সংস্থাটির সঙ্গে অনেক আগেই এই বিষয়ে কথা শুরু হয়েছিল ইসরাইলের। কিন্তু মাঝে তা বন্ধ হয়ে যায় ঘুস কেলেংকারির জন্য। অভিযোগ, ইসরাইলের সামরিক বিভাগের এক কর্মকর্তা মধ্যস্থতাকারী হিসেবে ঘুস খাওয়ার চেষ্টা করেছিল।

নতুন সাবমেরিনটির নাম ডাকার। অত্যাধুনিক এই সাবমেরিনে আধুনিক যুদ্ধ কৌশলের বহু সুযোগসুবিধা আছে। বস্তুত, এখন ইসরাইলের হাতে যে সাবমেরিনগুলি আছে, সেগুলিও জার্মানিতে তৈরি। পাঁচটি ডলফিন ক্লাস সাবমেরিন আছে এখন ইসরাইলের নৌবাহিনীর হাতে। নতুন সাবমেরিনগুলি এলে পুরনো কয়েকটি ডলফিন সাবমেরিনকে সরিয়ে দেওয়া হতে পারে বলে ইসরাইলের নৌবাহিনী জানিয়েছে।

শুধু সাবমেরিন নয়, সাম্প্রতিক চুক্তিতে ঠিক হয়েছে, ইসরাইলের বাণিজ্যে ৮৫০ মিলিয়ন ইউরো লগ্নি করবে জার্মানি। বস্তুত, সাবমেরিনের ক্ষেত্রেও বেশ খানিকটা ভর্তুকি দিচ্ছে জার্মানি। ২০১৭ সালে ইসরাইলের সঙ্গে হওয়া চুক্তি মেনেই এ কাজ করছে জার্মানি। সূত্র: রয়টার্স, ডিপিএ, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ