Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

অস্ট্রিয়ায় করোনা টিকা বাধ্যতামূলক হলো

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ৩:০৭ পিএম

অস্ট্রিয়ার পার্লামেন্টে ভ্যাকসিন ম্যানডেট অনুমোদন পেল। এর ফলে ফেব্রুয়ারি থেকে সব প্রাপ্তবয়স্ককে বাধ্যতামূলকভাবে করোনার ভ্যাকসিন নিতে হবে। ইইউ-র দেশগুলির মধ্যে অস্ট্রিয়াই প্রথম দেশ, যারা এই সিদ্ধান্ত নিল।

অস্ট্রিয়া-সহ ইইউ-র দেশগুলিতে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে করোনার টিকা ও কড়াকড়ির বিরুদ্ধে বিক্ষোভ জানিয়েছেন ও জানাচ্ছেন। সেই বিক্ষোভকে উপেক্ষা করেই এই সিদ্ধান্ত নিল অস্ট্রিয়া। পার্লামেন্টে এই সিদ্ধান্ত বিপুল ভোটে অনুমোদিত হয়েছে। অতি-দক্ষিণপন্থিরা এই প্রস্তাবের বিরোধিতা করেছেন। প্রস্তাবের পক্ষে ১৩৭টি ভোট পড়েছে, বিপক্ষে ৩৩টি।

এই প্রস্তাব অনুমোদিত হওয়ার ফলে মার্চের মাঝামাঝি পর্যন্ত ভ্যাকসিন দেয়ার প্রথম পর্ব চলবে। যারা ভ্যাকসিন নিতে অস্বীকার করবেন, তাদের তিন হাজার ৬০০ ইউরো (তিন লাখ টাকার বেশি) জরিমানা দিতে হবে। তবে গর্ভবতী নারী এবং যারা চিকিৎসার কারণে এ টিকা নিতে পারবেন না, তারা ছাড় পাবেন। শুধুমাত্র প্রাপ্তবয়স্কদেরই বাধ্যতামূলকভাবে টিকা নিতে হবে।

এই বিল যখন পাস হচ্ছে, তখন অতি-দক্ষিণপন্থি ফ্রিডম পার্টি অফ অস্ট্রিয়া ভ্যাকসিন-বিরোধী বিক্ষোভ দেখিয়েছে। দলের নেতা জানিয়েছেন, তারা বিক্ষোভ দেখাবেন এবং তিনি নিজে টিকা নেবেন না। কিন্তু বাকি দলগুলি ভ্যাকসিন দেয়ার পক্ষে মত দিয়েছে।

অস্ট্রিয়ার জনসংখ্যা ৯০ লাখ। সেখানে এক হাজার চারশ মানুষ করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। ১৫ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। ৭০ শতাংশ মানুষ ভ্যাকসিনের দুইটি ডোজ নিয়েছেন। এর আগে তাজিকিস্তান, তুর্কেমেনিস্তান, ইন্দোনেশিয়ার মতো দেশগুলি ভ্যাকসিন বাধ্যতামূলক করেছে। এবার সেই তালিকায় অস্ট্রিয়া যুক্ত হলো। সূত্র: এপি, এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাধ্যতামূলক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ