Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

এক প্রপেলারের বিমানে বিশ্বজয় করে রেকর্ড সর্বকনিষ্ঠা জারার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ৩:৪৪ পিএম

৩২৫ কিলোগ্রামের এক প্রপেলার বিশিষ্ট প্লেন চালিয়ে পাঁচ মাসে বিশ্বভ্রমণ সারলেন বছর উনিশের জারা রাদারফোর্ড, অর্জন করলেন বিশ্বভ্রমণ করা সর্বকনিষ্ঠ পাইলটের উপাধি। পাইলট অভিভাবকের কাছে বড় হয়ে ওঠা জারা আকাশে উড়ে বেড়ানোকেই করেছেন জীবনের ধ্যান ও জ্ঞান।

২০২১ সালের ১৮ আগস্ট যাত্রা শুরু করেন জারা। গত বৃহস্পতিবার বেলজিয়ামের কোরত্রে শহরের মাটি ছোঁয় তার বিমানের চাকা এবং এখানেই শেষ হয় এই কন্যার বিশ্বভ্রমণ। স্পনসরশিপের শর্ত অনুযায়ী রাতের অন্ধকারে বিমানচালনা থেকে তিনি বিরত থাকেন।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জারা জানান, তার বিমান ৩০টি দেশ পেরোলেও সাইবেরিয়ার বরফে ঢাকা অঞ্চলের উপরের আকাশই ছিল তার যাত্রাপথের দুর্গমতম রাস্তা। মাইনাস ২২ ডিগি তাপমাত্রায় বিমান চালানোর সেই চ্যালেঞ্জকেও অতিক্রম করেছেন দুঃসাহসী জারা।

ব্রিটেন এবং বেলজিয়ামের দ্বৈত নাগরিকত্ব আছে জারার। আপাতত এক সপ্তাহের নিখাদ বিশ্রাম, তারপর আবার হয়তো কোনও দুর্গম যাত্রাপথে পাড়ি দেওয়ার প্রস্তুতিতে জড়িয়ে পড়বেন তিনি। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ