Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

প্রধানমন্ত্রীর নির্দেশনা মতে পাঠ্যপুস্তক সংশোধন করে অভিযুক্তদের বাদ দিতে হবে-মুফতি রুহুল আমীন গওহরডাঙ্গা

রচনা সম্পাদনা কমিটিতে আলেম সদস্য নিন

প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পাঠ্যসূচিতে নীতি-নৈতিকতা ও ইসলামি আদর্শ সম্বলিত বিষয়সমূহ বাদ দিয়ে ভিন্ন ধর্মীয় ধারা লেখা সংযোজন করে শিক্ষার্থীদের ইসলামি আদর্শ থেকে দূরে রাখার যে অপচেষ্টা করা হচ্ছে- এর প্রতিবাদে দেশের ধর্মপ্রাণ মুসলিম জনতা দীর্ঘদিন ধরে প্রতিবাদ করে আসছেন। সামনে নতুন শিক্ষাবর্ষ শুরু হবে, এমতাবস্থায় এ বিষয়গুলো নিয়ে এখন পর্যন্ত কোনো সুরাহা না হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন খাদেমুল ইসলাম বাংলাদেশের আমির ও গওহরডাঙ্গা মাদরাসার মহাপরিচালক আল্লামা মুফতি রুহুল আমীন।
তিনি বলেন, আমরা চলমান পাঠ্যসূচি নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আর্কষণ করে একান্ত বৈঠকে এ বিষয়টি আলোচনা করে দ্রুত পাঠ্যপুস্তক সংশোধনের এবং জাতীয় পাঠ্যপুস্তক রচনা ও সম্পাদনা পরিষদে অভিজ্ঞ আলেমদের অন্তর্ভুক্তের দাবি জানাই। আমাদের দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রী আমাদের আশস্ত করে বলেছিলেন, দ্রুততম সময়ের মধ্যে পাঠ্যপুস্তক সংশোধন করা হবে। অভিযুক্তদের পাঠ্যপুস্তক রচনার দায়িত্ব থেকে বাদ দেওয়া হবে এবং দু’জন অভিজ্ঞ আলেমকে পাঠ্যপুস্তক রচনা এবং সম্পাদনা পরিষদে অন্তর্ভুক্ত করা হবে। তিনি বলেন প্রধানমন্ত্রীর আশ্বাসের প্রতি তিনি আস্থাশীল। কিন্তু শিক্ষা বছর শেষ হওয়ার পথে এখনও শিক্ষা মন্ত্রণালয় বা পাঠ্যপুস্তক বোর্ড থেকে এ বিষয়ে দৃশ্যমান অগ্রগতি বা তৎপরতা দেখা যাচ্ছে না। এমতাবস্থায় দ্রুত সময়ের মধ্যে যদি পাঠ্যপুস্তক সংশোধন, অভিযুক্তদের অপসারণ এবং পাঠ্যপুস্তক রচনা এবং সম্পাদনা পরিষদে আলেমদের অন্তর্ভূক্তির সিদ্ধান্ত গ্রহণ না করা না হয়- তাহলে দেশের আলেম-উলামা ও ধর্মপ্রাণ মুসলিম জনতাকে সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর হাতে আবারো প্রতিবাদ স্বারকলিপি দেওয়া হবে এবং প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে বিষয়টি সম্পর্কে তাঁকে অবগত করানো হবে। তাছাড়া বিভিন্ন কর্মসূচির মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয় ও পাঠ্যপুস্তক বোর্ডের নির্লিপ্ততার প্রতিবাদ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রীর নির্দেশনা মতে পাঠ্যপুস্তক সংশোধন করে অভিযুক্তদের বাদ দিতে হবে-মুফতি রুহুল আমীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ