Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

সউদী জোটের হামলায় পুরো ইয়েমেন ইন্টারনেট বিচ্ছিন্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ৭:৫৫ পিএম

সউদী আরবের নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ইন্টারনেট বিচ্ছিন্ন হয়ে পড়েছে ইয়েমেন। স্থানীয় সময় বৃহস্পতিবার দিবাগত রাত ১টায় দেশটি ইন্টারনেট বিচ্ছিন্ন হয়ে পড়ে। একটি বেসরকারি সংস্থার বরাত এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।
একটি বেসরকারি সংস্থার নেটব্লক্সের বরাত হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, সউদী জোট হোদেইদায় বিমান হামলা চালানোর পর পুরো ইয়েমেন ইন্টারনেট বিচ্ছিন্ন হয়ে পড়ে। হামলার সময় রাষ্ট্রীয় ইন্টারনেট সরবরাহকারী সংস্থা টেলিইয়েমেনের ভবন ক্ষতিগ্রস্ত হয়। টেলিইয়েমেন বর্তমানে হুতিদের নিয়ন্ত্রণে রয়েছে।
ঘটনার বিস্তারিত না জানিয়ে নেটব্লক্সের পক্ষ থেকে আরও বলা হয়, টেলিকম ভবনে বিমান হামলার পরে ইয়েমেন একটি ইন্টারনেট ব্ল্যাকআউটের মধ্যে রয়েছে।
যুক্তরাষ্ট্রের সান দিয়েগোভিত্তিক সংস্থা সেন্টার ফর অ্যাপ্লাইড ইন্টারনেট ডেটা অ্যানালাইসিস ও সান ফ্রান্সিসকোভিত্তিক সংস্থা ক্লাউডফেয়ারও ইয়েমেনের ইন্টারনেট বিচ্ছিন্নের খবর নিশ্চিত করেছে।
হুতিদের সম্প্রচারমাধ্যম আল মাসিরাহর প্রতিবেদনে বলা হয়, টেলিকম ভবনে বিমান হামলার ঘটনায় বেশ কয়েকজন হতাহত হয়। সাবমেরিন কেবলের মাধ্যমে হোদাইদা ও গায়দাহ বন্দর দিয়ে ইয়েমেনে ইন্টারনেট সরবরাহ হয়। ২০১৫ সাল থেকে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাছচে সউদী আরবের নেতৃত্বাধীন জোটের। সম্প্রতি আবুধাবিতে হুতিদের ড্রোন হামলার তিনজন নিহত ও ছয়জন আহত হন। এরপরই ইয়েমেনে এই হামলা চালালো সউদী নেতৃত্বাধীন জোট। সূত্র : হিন্দুস্তান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ