Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

এসএমএস-এ মিলবে গবাদিপশুর প্রেসক্রিপশন

প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : যে কোনো মোবাইল ফোন থেকে এসএমএস করে গবাদিপশুর রোগব্যাধির চিকিৎসা তথ্য পাবেন খামারীরা; সেই সঙ্গে ৬০ হাজার তথ্য পাবেন বিনামূল্যে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক রোববার এই ‘টোল ফ্রি’ সেবার উদ্বোধন করেন বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
এতে বলা হয়, যে কোনো মোবাইল থেকে ১৬৩৫৮ নম্বরে এসএমএস পাঠালেই তাৎক্ষণিকভাবে কাক্সিক্ষত তথ্য ও পরামর্শ পাওয়া যাবে। হাঁস-মুরগির ডিম ও বাচ্চার তথ্য, দরদাম, পশু-পাখির রোগ, রোগের লক্ষণ ও প্রতিকারসহ ৬০ হাজার তথ্য ও পরামর্শ তারা জানতে পারবেন।এছাড়া হাঁস-মুরগি, গরু-মহিষ, ছাগল-ভেড়া পালনকারী কৃষক ও খামারীরা কারিগরি তথ্য ও পরামর্শও জানতে পারবেন। এসএমএসকারীর তথ্যের জবাব তথ্যভা-ারে না মিললে তাকে হেল্প লাইনের ফোন নম্বর জানিয়ে দেওয়া হবে।
চরাঞ্চলসহ দেশের যেসব প্রত্যন্ত অঞ্চলে প্রাণিসম্পদ অধিদপ্তরের পরামর্শ ও চিকিৎসা সেবা পৌঁছায় না, সেসব এলাকার জনগণ এই সেবার মাধ্যমে বেশি উপকৃত হবেন বলে আশা করছে মন্ত্রণালয়।প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের সার্ভিস ইনোভেশন ফান্ডের অর্থায়নে প্রাণিসম্পদ অধিদপ্তর এই টোল ফ্রি সেবা চালু করেছে। পাইলট প্রকল্প হিসেবে গাজীপুরে এ সেবা সফল হওয়ার পর তা সারা দেশে সম্প্রসারিত হল। অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে বছরে ৭০ লাখ টন দুধ, ৫৯ লাখ টন মাংস এবং এক হাজার ৯৯ কোটি ৫২টি ডিম উৎপাদন হয়। ২০৪১ সালের মধ্যে সবার পুষ্টি চাহিদা পূরণে সরকার দিনে মাথাপিছু ২২০ মিলিলিটার দুধ ও ১২০ গ্রাম মাংসের প্রাপ্যতা নিশ্চিতে কাজ করে যাচ্ছে বলে মন্ত্রী ছায়েদুল হক জানান।এছাড়া বছরে সবাই যেন অন্তত ১০৪টি ডিম পায়, তা নিশ্চিত করতেও সরকার কাজ করছে বলে জানান মন্ত্রী।
মন্ত্রণালয় বলছে, ২০১৫-১৬ অর্থ বছরে জিডিপিতে প্রাণিসম্পদ খাতের অবদান ছিল এক দশমিক ৬৬ শতাংশ, যা মোট কৃষিজ জিডিপির ১৪ দশমিক ২১ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএমএস-এ মিলবে গবাদিপশুর প্রেসক্রিপশন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ