Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এএফএমআই অডিটোরিয়ামের নতুন নামকরণ করলেন সেনাপ্রধান

প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

আইএসপিআর ঃ ঢাকা সেনানিবাসের আর্মড ফোর্সেস মেডিকেল ইনস্টিউট (এএফএমআই) অডিটরিয়াম এর নামকরণ সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তরের প্রথম মহাপরিচালক মেজর জেনারেল এম শামসুল হকের নামে করা হয়েছে। সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক গতকাল এ নামকরণ করেন। নামকরণ অনুষ্ঠানে পরপরই স্তন ক্যান্সার সচেতনা ও বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে বিজ্ঞানভিত্তিক আলোচনা অনুষ্ঠান সেনা প্রধান বেলুন উড়িয়ে উদ্বোধন করেন।
মেজর জেনারেল এম শামসুল হক, ১ সেপ্টেম্বর ১৯৩১ সালে বৃহত্তম কুমিল্লার মতলব থানার সুগন্ধি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৬ সালে তিনি এমবিবিএস পাস করে একই সালে সেনাবাহিনীতে যোগ দেন। ১৯৭১ সালে তিনি ঢাকা সেনানিবাসের ইস্ট পাকিস্তান এয়ার ফোর্স বেজে কর্মরত ছিলেন। ৭ মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ উপস্থিত থেকে শোনার পর তিনি অনুপ্রাণিত ও প্রত্যয়ী হয়ে উঠেন। ২৬ মার্চের পর ক্যান্টনমেন্ট থেকে পালিয়ে চলে যান গ্রামের বাড়িতে। এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহে রাতের অন্ধকারে আগরতলা যান।
সেখানে মুক্তি যোদ্ধাদের প্রশিক্ষণ ও যুদ্ধাহত মুত্তিুযোদ্ধাদের চিকিৎসার ব্যবস্থা করেন। পরবর্তীতে জেনারেল ওসমানী সেনাবাহিনীর জন্য পৃথক মেডিকেল কোর সংগঠিত করতে স্কোয়াড্রন লিডার এম শামসুল হককে দায়িত্ব দেন। তিনি বাংলাদেশের প্রথম ডিজিএমএস নিযুত্তু হন। বিজয় অর্জিত হওয়ার পর তিনি ২২ ডিসেম্বর দেশে প্রত্যাবর্তন করেন। তিনি ০৫ এপ্রিল ১৯৮২ পর্যন্ত দীর্ঘ প্রায় ১১ বছর ডিজিএমএস এর দায়িত্বে ছিলেন। মার্চ ১৯৮২ হতে ডিসেম্বর ১৯৯০ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে তিনি স্বাস্থ্য, পরিকল্পনা, সমাজ কল্যাণ ও বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন। তিনি ২১ নভেম্বর ২০১৫ তারিখে পরলোক গমণ করেন। এএফএমআই প্রতিষ্ঠার পেছনে মেজর জেনারেল এম শামসুল হক এর অবদান অপরিসীম। তারই স্বীকৃতিস্বরুপ এই এএফএমআই অডিটোরিয়াম এর নামকরণ করা হয়েছে মেজর জেনারেল এম শামসুল হক অডিটোরিয়াম।
ক্যান্সার সারা বিশ¡জুড়ে একটি দূরারোগ্য রোগ, যার অন্যতম হচ্ছে স্তন ক্যান্সার। উন্নত ও উন্নয়নশীল দেশে মহিলাদের এটি অন্যতম প্রধান স্বাস্থ্য সমস্যা। প্রতি বছর বাংলাদেশের প্রায় ১৫ হাজার মহিলা আক্রান্ত হন, যার মধ্যে প্রায় ৭ হাজার মৃত্যুবরণ করেন। অক্টোবর মাস জুড়ে সারা বিশে¡ ‘ইৎবংঃ ঈধহপবৎ অধিৎবহবংং গড়হঃয’ হিসাবে পালিত হচ্ছে। সেই ধারাবাহিকতায় সশস্ত্র বাহিনীর পরিবারবর্গের মাঝে স্তন ক্যান্সারের ব্যাপারে সচেতনতা, প্রাথমিক নির্ণয় পদ্ধতি এবং পরিপূর্ণ চিকিৎসার পক্ষে সচেতনতা সৃষ্টির জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
এছাড়া বিশ্¦ মানসিক স্বাস্থ্য দিবস-২০১৬ উপলক্ষে একটি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।এবারের মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ-সবার জন্য প্রাথমিক মানসিক স্বাস্থ্য সহায়তা বত্তুারা মানসিক বিষয়ে সচেতনা সৃষ্টি, পারস্পরিক মমত্ববোধ, সামাজিক কুংস্কার দূরীকরণ ও মানসিক স্বাস্থ্য শারীরিক স্বাস্থ্যের সমান মর্যাদা প্রদানের উপর গুরুত¦ আরোপ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এএফএমআই অডিটোরিয়ামের নতুন নামকরণ করলেন সেনাপ্রধান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ