Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

রামগতিতে জরাজীর্ণ শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান

আমানত উল্যাহ, রামগতি (লক্ষ্মীপুর) থেকে | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরপোড়াগাছা ইউনিয়নের ব্রিজঘাট সংলগ্ন একটি ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানের বেহাল দশা পরিলক্ষিত হয়। ১৮৫ জন এতিম শিক্ষার্থী নিয়ে ২০১৯ সালে স্টিল ব্রিজ সংলগ্ন ব্রিজঘাট নুরানী হাফিজিয়া মাদরাসা নামে চরপোড়াগাছা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডে এ প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়। এলাকাবাসীর সহযোগিতায় একটি টিনসেট ঘর নির্মাণ করে সেখানে পাঠদান দেয়া হয় এসব শিক্ষার্থীদেরকে। বর্তমানে টিনসেট ঘরটির টিন নষ্ট হয়ে যাওয়ায় চালের ওপর পলিথিন দিয়ে পাঠদান দেয়া হয়। ভারি বর্ষা ও ঝড় জলোচ্ছ্বাসে এসব পলিথিন চিড়ে প্রচুর পানি প্রবেশ করে থাকে। চরম সংকটের মধ্যে এলাকার এতিম ও গরীব শিশুদেরকে কুরআন হাদীস-মাসআলা-মাসায়েলের পাশাপাশি-বাংলা-অংক ও ইংরেজি শিক্ষা দেয়া হয় এই ধর্মীয় প্রতিষ্ঠানে। এই প্রতিষ্ঠানে গরীব ছাত্রছাত্রীরা পড়াশোনা করে থাকে। বৃষ্টি আসলেই পলিথিন চিড়ে ভেতরে পানি পড়ে। এতে এসব শিশু শিক্ষার্থীরা পড়াশোনা করতে মারাত্মক সমস্যা সৃষ্টি হয়। স্থানীয় জনপ্রতিনিধিদের উদাসীনতা আর অবহেলায় প্রতিষ্ঠানটি জরাজীর্ণ।

মাদরাসার পরিচালক মাওলানা আবু সাঈদ বলেন, এলাকাটি গরীব ও চরাঅঞ্চল। পঞ্চম শ্রেণী পর্যন্ত রয়েছে এই মাদরাসায়। আমরা ছাত্র শিক্ষক নিয়ে মহাসমস্যায় আছি।

মাদরাসা কমিটির সভাপতি ও চরপোড়াগাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আমিন হাওলাদার বলেন, এখন তো কোন বরাদ্দ নেই। বরাদ্দ আসলে অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প দেয়া হবে ইনশাআল্লাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রামগতিতে জরাজীর্ণ শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ