Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

জম্মু ও কাশ্মীর নিয়ে নতুন শ্রেণিবিভাগ মোদি সরকারের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

১৮ জানুয়ারী একটি সরকারী বিজ্ঞপ্তিতে, ভারতের মোদি সরকার অধিকৃত জম্মু ও কাশ্মীর এবং লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ইন্ডিয়ান এডমিনিস্ট্রেটিভ সার্ভিস (আইএএস) এবং ইন্ডিয়ান পুলিস সার্ভিসের (আইপিএস) অফিসারদের পোস্টিংয়ের জন্য কঠিন এলাকা হিসাবে নথিবদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।
অরুণাচল প্রদেশ, গোয়া, মিজোরাম কেন্দ্রশাসিত অঞ্চল (এজিএমইউটি) ক্যাডারের আইএএস এবং আইপিএস অফিসারদের বদলি ও পোস্টিং-এর নির্দেশিকা এর ফলে পরিবর্তন করা হয়েছে। জম্মু ও কাশ্মীর ক্যাডারকে ২০২১ সালের জানুয়ারিতে এজিএমইউটি ক্যাডারের সঙ্গে মিশিয়ে দেওয়া হয়েছিল। এর আগেই জম্মু ও কাশ্মীরকে ৫ আগস্ট, ২০১৯ সালে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়।
ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে, ‘জম্মু ও কাশ্মীর ক্যাডারকে এজিএমইউটি ক্যাডারে মিশিয়ে দেওয়ার ফলস্বরূপ, বিষয়টি পরীক্ষা করা হয়েছে এবং উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদনের সঙ্গে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে জয়েন্ট এজিএমইউটি ক্যাডারে জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল এবং লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চলকে বি বিভাগ হিসাবে শ্রেণীবদ্ধ করা হবে (হার্ড এলাকা)।”
এজিএমইউটি ক্যাডারের বিভাগগুলিকে দুটি বিভাগে বিভক্ত করা হয়েছে। এগুলি হল রেগুলার এবং কঠিন এলাকা। দিল্লি, চণ্ডীগড়, গোয়া, পুদুচেরি, দাদার নগর হাভেলি এবং দমন ও দিউ-এ পোস্টিংগুলি ‘নিয়মিত এলাকা’ বা ক্যাটাগরি এ। অন্যদিকে অরুণাচল প্রদেশ, মিজোরাম, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, লাক্ষাদ্বীপ, জম্মু ও কাশ্মীর এবং লাদাখে পোস্টিংগুলি ‘কঠিন এলাকা’ বলে চিহ্নিত। সূত্র : জিনিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ