Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

যুব বিশ্বকাপে চ্যাম্পিয়নদের প্রথম জয়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ৮:৪১ পিএম

অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপে প্রথম জয় পেল বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের সেন্ট কিটসে টুর্নামেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের যুবারা ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে কানাডাকে। শিরোপা ধরে রাখতে যুব বিশ্বকাপের ১৪তম আসরে খেলতে গিয়ে শুরুতেই হোঁচট খায় জুনিয়র টাইগাররা। গত রোববার টুর্নামেন্টের ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে ৭ উইকেটের বড় হারে এবারের আসর শুরু করলেও দ্বিতীয় ম্যাচে ঠিকই ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। দারুণ বোলিংয়ে কানাডাকে অল্প রানে আটকে দেন রিপন মন্ডল, মেহরব হাসানরা। দারুণ ব্যাটিংয়ে বাকি কাজ সারেন ইফতিখার হোসেন। তিনি ৮৯ বলে সাত চারের মারে অপরাজিত ৬১ রানের ঝলমলে ইনিংস খেলে দলকে জয় এনে দেন। কানাডার করা ১৩৬ রানের লক্ষ্য বাংলাদেশ পেরিয়ে যায় ১১৯ বল হাতে রেখেই। ২৪ রানে ৪ উইকেট শিকার করে বাংলাদেশের জয়ের ভিত গড়ে দেন ডানহাতি পেসার রিপন। অফ স্পিনার মেহরব ৪ উইকেট নেন ৩৭ রানে। আর আশিকুর জামান ২১ রানে পান ২ উইকেট।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে কানাডা ৪৪.৩ ওভারে ১৩৬ রানে অলআউট হয়। তাদের এই সংগ্রহের প্রায় অর্ধেক রানই করেন অনুপ চিমা। এই ওপেনার ১১৭ বলে ৭ চারের মারে ৬৩ রানের ইনিংস খেলেন। দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ১৪ রান করেন কৈরভ শর্মা। সতর্ক শুরুতে কানাডা প্রথম ১০ ওভারে বিনা উইকেটে তোলে ৩৪ রান। ১১ ওভারে বোলিংয়ে এসে প্রথম বলেই জস শাহকে এলবিডব্লিউ করে বাংলাদেশকে প্রথম উইকেট এনে দেন রিপন। পরের ওভারে ইয়াসির মাহমুদকে ফেরান আসিকুর। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় কানাডা। যদিও এক প্রান্ত আগলে রেখে দলকে একাই টেনে নিয়ে যান চিমা। ১০৭ বল খেলে তিনি ফিফটি পূর্ণ করেন। রিপনের বলে উইকেটরক্ষককে ক্যাচ দিয়ে অষ্টম ব্যাটসম্যান হিসেবে চিমা আউট হলে মূলত ধ্বসে পড়ে কানাডার ইনিংস। পরে শিল প্যাটেলকে ফিরিয়ে রিপনই গুটিয়ে দেন প্রতিপক্ষের ইনিংস। মামুলি রান তাড়া করতে নেমে শুরুটা তেমন ভালো করেনি বাংলাদেশ। দুই চারে ১২ রান করে বিদায় নেন মাহফিজুল ইসলাম। দ্বিতীয় উইকেটে ৭৬ রানের জুটিতে দলকে জয়ের পথে এগিয়ে নেন ইফতিখার ও প্রান্তিক নওরোজ নাবিল। উইকেটরক্ষককে ক্যাচ দিয়ে নাবিল ফেরেন ৩৩ রানে। তার ৫২ বলের ইনিংসে পাঁচটি চারের মার ছিল। নাবিল আউট হলে আইচ মোল্লাকে নিয়ে বাকি কাজ সারেন ইফতিখার। ছক্কায় ম্যাচ শেষ করা আইচ মোল্লা ২৬ বলে ২০ রান করে অপরাজিত থাকেন। আগামী শনিবার গ্রুপের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত।

সংক্ষিপ্ত স্কোর:

কানাডা অনূর্ধ্ব-১৯ দল: ৪৪.৩ ওভারে ১৩৬ (চিমা ৬৩, মিহির ১১, মোহিত ১২, কৈরভ ১৪; আশিকুর ৯-১-২১-২, তানজিম ৬-০-২৪-০, রকিবুল ৯-২-২৭-০, রিপন ৮.৩-০-২৪-৪, মেহরব ১০-১-৩৭-৪, আরিফুল ২-০-৩-০)

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৩০.১ ওভারে ১৪১/২ (মাহফিজুল ১২, ইফতিখার ৬১*, নাবিল ৩৩, আইচ ২০*; পারমভির ৫-০-২৪-১, গিবসন ৫-০-১৮-১)

ফল: বাংলাদেশ ৮ উইকেটে জয়ী



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন