Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

কৌশলগত পরমাণু সহযোগিতা জোরদার করবে ইরান-রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ১০:৫৩ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের আণবিক শক্তি সংস্থা বা এইওআই'র মুখপাত্র বেহরুজ কামালভান্দি বলেছেন, তেহরান এবং মস্কো কৌশলগত পরমাণু সহযোগিতা জোরদার করবে। এ বিষয়ে দু'দেশের মধ্যে আলোচনা চলছে।

ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইবরাহিম রায়িসির মস্কো সফরের সময় গতকাল (বৃহস্পতিবার) কামালভান্দি এসব কথা বলেন। তিনি বলেন, বুশেহর পরমাণু বিদ্যুৎ স্থাপনায় নতুন ইউনিট নির্মাণের ব্যাপারে মস্কো এবং তেহরান আলোচনা করছে।

ইরানের স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল প্রেস টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে মুখপাত্র বেহরুজ কামালভান্দি আরো বলেন, প্রেসিডেন্ট রায়িসি এবং ভ্লাদিমির পুতিনের মধ্যকার বৈঠকে পরমাণু সহযোগিতার বিষয়টি ছিল অন্যতম গুরুত্বপূর্ণ কৌশলগত ইস্যু।

বেহরুজ কামালভান্দি বলেন, পরমাণু শিল্পকে দুই ভাগে ভাগ করা যায় এবং এগুলো হচ্ছে জ্বালানি সংক্রান্ত এবং জ্বালানি বহির্ভূত পরমাণু কর্মকাণ্ড। এ দুই খাতেই ইরান এবং রাশিয়ার মধ্যে চমৎকার সম্পর্ক রয়েছে।

বেহরুজ কামালভান্দি বলেন, পরমাণু স্থাপনা থেকে ইরান ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করার লক্ষ্যমাত্রা ঠিক করেছে। এই পরিকল্পনার অংশ হিসেবে বুশেহর পরমাণু বিদ্যুৎ স্থাপনায় নতুন ইউনিট নির্মাণ করা হবে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ