Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

ইয়েমেনে সউদী জোটের পাল্টা হামলায় দুই শতাধিক নিহতের দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ১০:৪২ এএম

ইয়েমেন উত্তরাঞ্চলের সা’দা শহরের একটি অস্থায়ী বন্দী শিবিরে বিমান হামলায় ২০০ জনেরও অধিক নিহত হয়েছেন। স্থানীয় সেভ দা চিলড্রেন হতাহতের এই সংখ্যা জানিয়েছে। তবে ডাক্তারদের আন্তর্জাতিক সংগঠন ডক্টরস উইদাউট বর্ডারস বলছে মৃতের সংখ্যা ৭০ জনের মতো। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছে ডক্টরস উইদাউট বর্ডারস এবং রেড ক্রস। খবর দা গার্ডিয়ানের।

তবে সউদী নেতৃত্বাধীন জোট জানিয়েছে তাদের হামলার লক্ষ্যবস্তু ছিল হুতি বিদ্রোহীদের সামরিক ঘাঁটি। এর আগে গত সোমবার হুতি বিদ্রোহীরা জোটের অন্যতম সদস্য আরব আমিরাতে এবং তার পরপরই সউদী আরবের বেশ কয়েকটি শহরে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়।
হুতি গোষ্ঠী প্রকাশিত এক ভিডিও ফুটেজ থেকে দেখা যায়, শ্রমিকেরা ধ্বংসস্তূপ থেকে মরদেহ টেনে বের করছে।
ইয়েমেনের রেড ক্রসের মুখপাত্র বশির ওমর এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে মৃতের সংখ্যা এখনো বাড়ছে বলে জানিয়ে বলেছেন, ‘অন্তত ১০০ জন নিহত হয়েছেন এবং সংখ্যা ক্রমশ বাড়ছে।’

এদিকে, বৃহস্পতিবার দিবাগত রাত ১টায় দেশটি ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। একটি বেসরকারি সংস্থার বরাতে এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

একটি বেসরকারি সংস্থার নেটব্লক্সের বরাতে হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, সউদী জোট হোদেইদায় বিমান হামলা চালানোর পর পুরো ইয়েমেন ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। হামলার সময় রাষ্ট্রীয় ইন্টারনেট সরবরাহকারী সংস্থা টেলিইয়েমেনের ভবন ক্ষতিগ্রস্ত হয়। টেলিইয়েমেন বর্তমানে হুতিদের নিয়ন্ত্রণে রয়েছে। সূত্র : রয়টার্স, দা গার্ডিয়ান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়েমেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ