Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

কাবুলে স্থায়ী দূতাবাস খুলতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন : তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ১১:৫২ এএম | আপডেট : ১২:১৭ পিএম, ২২ জানুয়ারি, ২০২২

আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রিত পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, কাবুলে স্থায়ী দূতাবাস খুলতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। কাবুলে ইউরোপীয় দেশগুলোর কূটনীতিক কার্যক্রম চালানোর জন্য এ দূতাবাস খোলা হবে। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে তোলো নিউজ।

আফগান পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বলখি তার টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে বলেন, তালেবান কর্তৃপক্ষের সাথে কয়েক দফা বৈঠকের পর আফগানিস্তানের রাজধানী কাবুলে এ স্থায়ী দূতাবাস খোলার সিদ্ধান্ত নেয় ইউরোপীয় ইউনিয়ন। ওই সকল বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের সাথে এ দূতাবাস খোলার বিষয়ে বোঝাপড়া হয়েছে।
আফগান পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র আরো বলেন, ইউরোপীয় ইউনিয়ন ২২০ মিলিয়ন ইউরোর মানবিক সাহায্য ছাড়াও অতিরিক্ত ২৬৮ মিলিয়ন ইউরো অর্থ দিয়ে সহায়তা করবে। এসব অর্থের একটা অংশ শিক্ষকদের বেতন পরিশোধে ব্যবহৃত হবে।

এ সপ্তাহের শুরুতে ইউরোপীয় ইউনিয়ন ঘোষণা দিয়েছে যে তারা আফগানিস্তানে বেশ কয়েকটি প্রকল্প চালু করছে। এরপরেই এমন সংবাদ প্রকাশিত হয়।
আফগানিস্তানে এখন অর্থনৈতিক সঙ্কট চলছে। আফগানিস্তানের এ অর্থনৈতিক সঙ্কট মোকাবেলায় এবং আফগান জনগণকে সহায়তা দিতে এসব প্রকল্প চালু করছে ইউরোপীয় ইউনিয়ন।

ইউরোপীয় ইউনিয়ন বলেছে, আফগান জনগণের শিক্ষা, স্বাস্থ্য ও জীবনযাত্রার মান বৃদ্ধিতে এসব সহায়তা দেয়া হচ্ছে। সূত্র: তোলো নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন