Inqilab Logo

সোমবার, ১৬ মে ২০২২, ০২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

তীব্র উত্তেজনার মধ্যেই ক্রিমিয়া সীমান্তে ইউক্রেনের সামরিক মহড়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ১২:২৯ পিএম

রাশিয়ার সাথে তীব্র উত্তেজনার মধ্যেই ইউক্রেনের সামরিক বাহিনী দেশটির ক্রিমিয়া সীমান্তের কাছাকাছি এলাকায় সামরিক মহড়া চালিয়েছে। গতকাল শুক্রবার ইউক্রেনীয় কর্তৃপক্ষ এমন তথ্য দিয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে ইয়েনি শাফাক।

ইউক্রেনের সেনাবাহিনী বলেছে, ‘ক্রিমিয়া সীমান্তের কাছে ইউক্রেনের খেরসন এলাকায় দেশটির সেনাবাহিনী তাদের সামরিক মহড়া চালিয়েছে। এ সামরিক মহড়ায় ইউক্রেনের সেনাবাহিনী বিএম-২১ গ্রান্ড মাল্টিপল রকেট লঞ্চার সিস্টেম ব্যবহার করেছে।’

এ ক্রিমিয়া অঞ্চলটি ২০১৪ সালে জয় করে নেয় রাশিয়া। আন্তর্জাতিকভাবে রাশিয়ার ক্রিমিয়া দখল সম্পূর্ণ অবৈধ।
ইউক্রেনের সেনাবাহিনী আরো বলেছে, যেকোনো জরুরি পরিস্থিতি মোকাবেলায় ইউক্রেনের সেনাবাহিনীকে প্রস্তুত রাখতে এ সামরিক মহড়া চালানো হয়েছে।
পশ্চিমাদের সাথে রাশিয়ার দ্বন্দ্ব নিরসনে কূটনীতিকভাবে চেষ্টা করা হচ্ছে। কিন্তু, এরপরেও সবার চোখ রাশিয়া-ইউক্রেন সীমান্ত ও যুদ্ধের ফ্রন্টলাইন অঞ্চলে রয়েছে। কারণ, রাশিয়া তাদের ইউক্রেন সীমান্তে এক লাখ সেনা মোতায়েন করেছে।

রাশিয়ার এ পদক্ষেপ নিয়ে পশ্চিমাদের শঙ্কা হলো, রাশিয়া আবারো ইউক্রেনে সামরিক আগ্রাসন চালাবে। যদিও ইউক্রেনে সামরিক আগ্রাসন চালানোর বিষয়টি অস্বীকার করেছে রাশিয়া। এছাড়া রাশিয়া বলেছে যে তারা সামরিক মহড়া চালাতে এসব সেনা মোতায়েন করেছে। সূত্র : ইয়েনি শাফাক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ