Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

কাশ্মীরিদের হত্যার জন্য যুক্তরাজ্যে মোদির বিরুদ্ধে মামলা দায়ের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ৭:২০ পিএম

ভারত অধিকৃত জম্মু ও কাশ্মীরের (আইআইওজেকে) পুঞ্চ সেক্টরে সাজানো এনকাউন্টারে একটি কিশোরকে হত্যার অভিযোগে ভারতীয় কর্তৃপক্ষের বিরুদ্ধে যুক্তরাজ্যে একটি মামলা দায়ের করা হয়েছে। জিয়া মোস্তফা নামে ওই কিশোরের বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনায় মামলাটি দায়ের করেছে লিগ্যাল ফোরাম ফর কাশ্মীর (এলএফকে)।

অধিকৃত জম্মু ও কাশ্মীরের চলমান পরিস্থিতি তুলে ধরার জন্য, এলএফকে শুক্রবার একটি স্থানীয় হোটেলে ‘আইআইওজেকে-এ যুদ্ধ অপরাধের তদন্ত’ শীর্ষক গোলটেবিল বৈঠকের আয়োজন করেছে। মামলার ডসিয়ার অনুসারে, আজাদ জম্মু ও কাশ্মীরের রাওয়ালাকোট থেকে ১৫ বছর বয়সী জিয়া মুস্তাফা ২০০৩ সালের ১৩ জানুয়ারী অসাবধানতাবশত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করেছিলেন এবং ভারতীয় দখলদার বাহিনী তাকে গ্রেফতার করেছিল। জিয়ার পরিবারের সদস্যরা স্থানীয় থানায় একটি নিখোঁজ রিপোর্ট দায়ের করেন।

তৎকালীন পুলিশ মহাপরিচালক এ কে সুরির নেতৃত্বে সেনাবাহিনী এবং আইআইওজেকে পুলিশ ১১ এপ্রিল, ২০০৩-এ ভারতীয় মিডিয়াতে একটি যৌথ সংবাদ সম্মেলন করেছিল, জিয়াকে তথাকথিত সন্ত্রাসী ঘটনার সাথে জড়িত অভিযুক্ত বিদেশী জঙ্গি হিসাবে উপস্থাপন করেছিল। যাইহোক, ডসিয়ারের প্রতিবেদনে বলা হয়েছে যে, জিয়া যখন নাবালক ছিলেন তখন তিনি অজান্তে সীমান্ত অতিক্রম করেছিলেন এবং পরে, ভারতীয় বাহিনী এবং এজেন্সিদের দ্বারা মিথ্যাভাবে জঙ্গি হিসাবে চিহ্নিত হয়েছিলেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, শোপিয়ান, কাশ্মীরের ট্রায়াল কোর্ট আইপিসির ধারা ৩০২, ১২০বি, ৪৫০, ৩৯৫ এর অধীনে জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন করে। তবে রাষ্ট্রপক্ষ প্রসিকিউশনের সাক্ষীদের মধ্যে জিয়ার বিরুদ্ধে কোন সাক্ষ্যপ্রমাণ পেশ করতে পারেনি। সে অনুযায়ী আদালত প্রসিকিউশনের সাক্ষ্য-প্রমাণ বন্ধ করে দেন। পরে সরকার পক্ষ আইআইওজেকে হাইকোর্টে একটি ফৌজদারি আপিল দায়ের করে, যাকে মেধাহীন বলে অভিহিত করা হয়েছে এবং আদালত তাকে খারিজ করেছে। এর পরে আবার ভারতের সুপ্রিম কোর্টে এই রায়ের বিরুদ্ধে ফৌজদারি আপিল দায়ের করা হয়।

জিয়ার আইনজীবী মুবাশ্বির গাট্টু স্থানীয় গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বলেন, ১৭ বছর ধরে বিচারাধীন জিয়া দায়রা আদালতে একটি মামলার মুখোমুখি হলেও তার দোষী সাব্যস্ত হওয়ার কোনো প্রমাণ নেই। ডসিয়ারে বিচারবিভাগীয় হেফাজতে থাকা একজন আন্ডারট্রায়াল বন্দীর বিচারবহির্ভূত মৃত্যুদন্ড তুলে ধরা হয়েছে যখন ভারতীয় সেনাবাহিনী সহ যৌথ-কাউন্টার বিদ্রোহী দল আইনের আদেশ না মেনে জিয়াকে কারাগারের বাইরে নিয়ে যায় এবং একটি মঞ্চস্থ এনকাউন্টারে তাকে হত্যা করে।

ডসিয়ারে জিয়াকে গ্রেফতারের তারিখে একজন নাবালক ছেলে হিসেবে দেখানো গুরুত্বপূর্ণ নথিগুলোও প্রকাশ করা হয়েছে। তাছাড়া পররাষ্ট্র দফতরের বন্দিদের তালিকায় জিয়াকে বিচারাধীন বন্দি হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। এটি ১১১টি জাল এনকাউন্টার এবং ভারতীয় সেনাবাহিনীর দ্বারা সংঘটিত যুদ্ধাপরাধের সাথে জড়িত অভিযুক্ত অপরাধীদের হাইলাইট করে। যুক্তরাজ্যের মেট্রোপলিটন যুদ্ধাপরাধ ইউনিটের সামনে জমা দেয়া ‘সর্বজনীন বিচারব্যবস্থা মামলা’র বিষয়ে আইন বিশেষজ্ঞ এবং মূল স্টেকহোল্ডারদের আমন্ত্রণ জানিয়ে এলএফকে একটি গোলটেবিল বিতর্কের আয়োজন করেছে।

বিশেষজ্ঞরা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং নির্যাতন ও বিচারবহির্ভূত হত্যার জন্য দায়ী অন্য ছয় ভারতীয় কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করার জন্য স্টোক হোয়াইট ইনভেস্টিগেশন ইউনিটের প্রচেষ্টার প্রশংসা করেছেন। ডক্টর মুহাম্মদ মুশতাক, শরিয়া একাডেমির সাবেক মহাপরিচালক স্টোক হোয়াইটের অসাধারণ কাজের প্রশংসা করেছেন এবং আইআইওজেকে-তে মানবতাবিরোধী অপরাধের জন্য একটি যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল গঠনের পক্ষেও সমর্থন জানিয়েছেন।

হাকান কামুজ বলেছেন যে, তিনি আশা করেন ভারতীয় কর্মকর্তাদের গ্রেফতারের জন্য ব্রিটিশ পুলিশকে অনুরোধ করার পরে কাশ্মীরকে কেন্দ্র করে অন্যান্য আইনি পদক্ষেপও নেয়া হবে। তিনি যোগ করেছেন, স্টোক হোয়াইট নিশ্চিত যে, এটি শেষ হতে যাচ্ছে না কারণ সম্ভবত আরও অনেক অভিযোগ থাকবে।

বৈঠকের শেষের দিকে, নির্বাহী পরিচালক নাসির কাদরি বলেন, এটি দখলদারের (ভারত) বিরুদ্ধে আইনের সূচনা এবং তার সংস্থা যুদ্ধাপরাধের মামলাগুলি বিভিন্ন উপলব্ধ ফোরামে আরও অনুসরণ করবে যাতে জড়িত অপরাধীদের তাদের অপরাধের জন্য গ্রেফতার করা যায়। তিনি আরও যোগ করেছেন যে, কাশ্মীর গত ৭৪ বছর ধরে সবচেয়ে খারাপ মানবহত্যার মুখোমুখি হয়েছে এবং আন্তর্জাতিক সম্প্রদায় আর ভারতের নৃশংস অপরাধ এবং দায়মুক্তির জন্য নীরব দর্শক হতে পারে না। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ