Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দিল্লি সাম্প্রদায়িক দাঙ্গায় প্রথমবারের মতো কারাদণ্ডের আদেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ৭:৩৯ পিএম

ভারতের রাজধানী নয়া দিল্লিতে ২০২০ সালে সাম্প্রদায়িক দাঙ্গায় প্রথমবারের মতো কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। আদালতের আদেশে দাঙ্গার সাথে সংশ্লিষ্টতায় দানিশ যাদব নামের এক ব্যক্তিকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। গত বৃহস্পতিবার পূর্ব দিল্লির ডিস্ট্রিক্ট কোর্ট দানিশ যাদবের বিরুদ্ধে এই আদেশ দেন।
আদেশে একইসাথে যাদবকে ১২ হাজার ভারতীয় রুপি (১৩ হাজার আট শ’ ৬১ টাকা) জরিমানা করা হয়।
যাদবের বিরুদ্ধে অভিযোগ করা হয়, দাঙ্গার সময় পূর্ব দিল্লিতে মানোরি নামের এক নারীর বাড়িতে লুটপাট ও আগুন লাগানো প্রায় দুই শ’ হিন্দু দাঙ্গাবাজের সাথে তিনিও ছিলেন।
ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৯ সালে ভারতীয় নাগরিকত্ব আইনে সংশোধন এনে একটি নতুন ধারা যোগ করেন। এর আওতায় আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ভারতে যাওয়া হিন্দু, পার্সি, শিখ, বৌদ্ধ, জৈন ও খ্রিস্টানরা পাঁচ বছর বাস করলেই দেশটির নাগরিকত্ব পাওয়ার অধিকার পাবেন।
ভারতীয় মুসলমানরা এই ধারার প্রতিবাদ করে এবং দিল্লিতে বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে নাগরিকত্ব (সংশোধিত) আইন-সিএএ প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ করতে থাকেন।
বিক্ষোভের জেরে পূর্ব দিল্লিতে ক্ষমতাসীন ভারতীয় জনতা দল-বিজেপির সমর্থকরা ২০২০ সালের ফেব্রুয়ারিতে মুসলমানদের লক্ষ্য করে দাঙ্গা শুরু করে। এই দাঙ্গায় ৫০ জনের বেশি লোক নিহত হয়। সূত্র : আলজাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ