Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরানের সহযোগিতায় তেল উৎপাদন দ্বিগুণ করেছে ভেনিজুয়েলা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ৯:২৪ পিএম

ভেনিজুয়েলা ইরানের সহযোগিতায় জ্বালানি তেল উৎপাদন দ্বিগুণ করতে সক্ষম হয়েছে বলে খবর দিয়েছে মার্কিন পত্রিকা।

আমেরিকার স্প্যানিশ ভাষার সাময়িকী 'এল নুবু এরাল্ড' জানিয়েছে, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ভেনিজুয়েলা জ্বালানি তেল উৎপাদন অনেক বাড়াতে পেরেছে। আর এই সাফল্যের পেছনে প্রধান ভূমিকা পালন করেছে ইরান। ইরান সরকার ব্যাপকভাবে কারিগরি সহায়তা দিয়েছে। এর ফলে দেশটি মার্কিন সাফল্যের সঙ্গে মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলা করছে।

ইরানের পাশাপাশি ভেনিজুয়েলার আরও কয়েকটি মিত্র দেশ এ ক্ষেত্রে এগিয়ে এসেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ভেনিজুয়েলার তেল শিল্পের বরাত দিয়ে পত্রিকাটি লিখেছে, গত ডিসেম্বরে ভেনিজুয়েলা দৈনিক ৯ লাখ ব্যারেল তেল উৎপাদন করেছে। চলতি জানুয়ারি মাসেও প্রায় একই পরিমাণ তেল উৎপাদন করছে দেশটি।

পত্রিকাটির মতে, ইরান তেল উৎপাদনে ব্যবহৃত তরলীকরণ উপাদান ভেনিজুয়েলাকে সরবরাহ করেছে যা দেশটির তেল উৎপাদনে ঘাটতি পুষিয়ে নিতে সহযোগিতা করেছে।

জ্বালানি তেলের রিজার্ভের দিক থেকে বিশ্বে প্রথম স্থানে রয়েছে ভেনিজুয়েলা। কিন্তু মার্কিন নিষেধাজ্ঞার কারণে জ্বালানি উৎপাদনে দেশটি পিছিয়ে পড়েছে। সক্ষমতা বাড়ানোর ইচ্ছা থাকা সত্ত্বেও মার্কিন নিষেধাজ্ঞার কারণে তা সম্ভব হচ্ছে না। এ অবস্থায় ইরান পরিশোধিত জ্বালানির পাশাপাশি পরিশোধনের যন্ত্রপাতি, প্রয়োজনীয় উপাদান ও কারিগরি সহযোগিতা পাঠিয়েছে বলে বিভিন্ন সূত্র জানিয়েছে।

জ্বালানি খাতে ভেনিজুয়েলাকে সহযোগিতা সিদ্ধান্ত থেকে ইরানকে বিরত রাখতে ওয়াশিংটন বার বার হুমকি দিয়েছে। কিন্তু ইরান এসব হুমকিকে পাত্তা দেয়নি।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ