Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

ফোরাত নদীর বাঁধে হামলা চালিয়েছিল আমেরিকা, নিউ ইয়র্ক টাইমসের রিপোর্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ৯:২৮ পিএম

আমেরিকার একটি সামরিক ইউনিট গোপনে সিরিয়ার উত্তরাঞ্চলীয় রাকা প্রদেশের একটি পানির বাধে হামলা চালিয়েছিল। বেসামরিক লক্ষ্যবস্তু হওয়ার পরেও মার্কিন বাহিনী ওই হামলা চালায় বলে নিউ ইয়র্ক টাইমস পত্রিকা বৃহস্পতিবার খবর দিয়েছে।

২০১৭ সালের ২৬ মার্চ আমেরিকার সামরিক বাহিনীর টাস্কফোর্স- নাইন ইউনিট তাবকা বাধের ওপর হামলা চালায়। মার্কিন বাহিনী বাধটি ধ্বংস করার জন্য বিশাল আকারের কয়েকটি বোমা ব্যবহার করে যার মধ্যে অন্তত একটি বিএলইউ-১০৯ বাঙ্কার ব্লাস্টার বোমা ছিল। খুবই পুরু কংক্রিটের কাঠামো ধ্বংস করার জন্য এই ধরনের ব্যবহার করা হয়।

হামলার পর সিরিয়া, রাশিয়া এবং উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ ওই হামলার জন্য আমেরিকারকে দায়ী করে কিন্তু সিরিয়ায় মার্কিন নৌবাহিনীর তৎকালীন কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল স্টিফেন টাউনসেন্ড হামলার কথা অস্বীকার করেন না। তিনি বলেন ফোরাত নদীর উপর নির্মিত তাবকা বাধটি মার্কিন নেতৃত্বাধীন যৌথবাহিনীর লক্ষ্যবস্তুর তালিকায় নেই।

নিউ ইয়র্ক টাইমসের এই খবরের মধ্যদিয়ে আবারো সিরিয়ায় মার্কিন বাহিনীর আসল লক্ষ্য পরিষ্কার হলো। মার্কিন বাহিনী সবসময় উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াইয়ের দাবি করলেও তাদের হামলায় সন্ত্রাসী গোষ্ঠীগুলোর কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায় নি বরং মার্কিন বাহিনীর হামলায় সিরিয়ার বহু বেসামরিক নাগরিক নিহত ও বেসামরিক স্থাপনা ধ্বংস হয়েছে। আর বর্তমানে সিরিয়ার তেল সম্পদ লুটের কাজে মার্কিন সেনাদের ভূমিকা তো সবার কাছে স্পষ্ট।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ