Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

‘মহাত্মা গান্ধী’র নামে মেট্রো স্টেশনের নামকরণ করলো মরিশাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ৯:৫১ পিএম

মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জুগনাউথ ‘মহাত্মা গান্ধী’র নামে দেশটির একটি প্রধান স্টেশনের নামকরণ করেছেন। মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জুগনাউথ এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে দেশটিতে সামাজিক আবাসন ইউনিট প্রকল্পের উদ্বোধন করেন এবং সিভিল সার্ভিস কলেজ ও 8 মেগাওয়াট সোলার পিভি ফার্ম প্রকল্পেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। -ইন্ডিয়া টুডে


মরিশাসের প্রধানমন্ত্রী বৃহস্পতিবার বলেন,মেট্রো এক্সপ্রেস প্রকল্পের জন্য ভারতের সমর্থনের প্রতি কৃতজ্ঞতা জানাতে আমার সরকার একটি প্রধান মেট্রো স্টেশনের নাম মহাত্মা গান্ধী স্টেশন করার সিদ্ধান্ত নিয়েছে। তিনি প্রধানমন্ত্রী মোদি যে তাদের চাহিদা, অগ্রাধিকার এবং সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধাশীল এবং একই সাথে জনগণের কল্যাণ এবং দেশের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে ভারতের উন্নয়ন সহায়তাকে শক্তিশালী করার দৃষ্টিভঙ্গি তুলে ধরেন।

এক প্রেস বিবৃতি অনুসারে, ২০১৬ সালের মে মাসে মরিশাস সরকারকে বিশেষ অর্থনৈতিক প্যাকেজ (এসইপি) হিসাবে দেশটির সরকার দ্বারা চিহ্নিত পাঁচটি অগ্রাধিকার প্রকল্প বাস্তবায়নের জন্য ৩৫৩ মিলিয়ন ইউএস ডলার অনুদান বাড়িয়েছিল ভারত। এগুলো হলো: মেট্রো এক্সপ্রেস প্রকল্প, সুপ্রিম কোর্ট বিল্ডিং, নতুন ইএনটি হাসপাতাল, প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের ডিজিটাল ট্যাবলেট সরবরাহ এবং সামাজিক আবাসন প্রকল্প। বৃহস্পতিবার সোশ্যাল হাউজিং প্রজেক্ট উদ্বোধনের মধ্য দিয়ে এসইপির আওতাধীন সব হাই প্রোফাইল প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ