Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

হারিয়ে যেতে পারে যে গ্যাজেটগুলো

প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইমরান খান

সবসময়ই বিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে পরিবর্তনশীল প্রযুক্তি । তাই প্রযুক্তি শিল্পে কোনো কিছু পুরনো হয়ে যাওয়ার হার অন্য শিল্পের তুলনায় বেশি। বছর কয়েক আগেও ফটোকপিয়ার, ওয়াকম্যান ও অ্যানালগ ক্যামেরা ছাড়া জীবনযাপন চিন্তাই করা যেত না। কিন্তু এখন এসবের জায়গা নিয়েছে নতুন প্রযুক্তিপণ্য। ১০ বছর পর দেখা যাবে, আজ যে পণ্য ছাড়া চলা দায়, সেগুলোই পড়ে আছে অবহেলায়। আগামী দশকে যে গ্যাজেটগুলো হারিয়ে যেতে পারে, প্রযুক্তি বিষয়ক নিউজ সাইট সিনেটের দেয়া তথ্য নিয়ে আজকের আয়োজন।

স্মার্টফোন
শুনতে আশ্চর্য লাগলেও এটাই সত্যি। স্মার্টফোন আজ মানুষের জীবনে একটি গুরুত্বপূর্ণ গ্যাজেট। কিন্তু আসছে দশকে সেকেলে হয়ে যাবে এটি। তখন তথ্যগুলো সব জায়গায় বহনযোগ্য হবে। হয়তো অফিসের টেবিলে কাচে মোড়া স্ক্রিন অথবা দেয়ালের আকারে ডিসপ্লেতেই ভেসে উঠবে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত।

এলইডি-এলসিডি টেলিভিশন
এলসিডি, এলইডি টেলিভিশন এখন শোভা পায় প্রতিটি বাড়ির দেয়ালে। কিন্তু এ প্রযুক্তিপণ্যের ১০ বছর পর হারিয়ে যাওয়ার প্রবণতা প্রবল। এসব টেলিভিশনের জায়গা নেবে মিরর-ফিনিশড ডিসপ্লে। এর কিছু নমুনা এখনই পাওয়া যাচ্ছে। তবে মূলধারায় আসবে সময় লাগবে বেশ কিছুটা।

রিমোট কন্ট্রোল
রিমোট কন্ট্রোলের হারিয়ে যাওয়ার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা। ভবিষ্যতে বেশির ভাগ ডিভাইস ও গৃহস্থালি পণ্য নিয়ন্ত্রণ হবে কণ্ঠস্বর ও ইশারার মাধ্যমে। এখন অনেক শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রে এমন প্রযুক্তি দেখা যায়। ব্যবহারকারীর অঙ্গভঙ্গি বুঝেই স্বয়ংক্রিয় পদ্ধতিতে চালু ও বন্ধ হয় এটি।

ল্যাপটপ-ডেস্কটপ
ডেস্কটপ, ল্যাপটপ আজকের যুগে গুরুত্বপূর্ণ একটি পণ্য। কিন্তু ১০ বছর পর মানুষের কাছে এগুলোর গুরুত্ব এখনকার মতো থাকবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তখন বেশির ভাগ কাজ চলবে ট্যাবলেট অথবা দেয়ালে। টেবিলের পৃষ্ঠদেশও কাজ করতে পারে স্ক্রিন হিসেবে।

হার্ড ড্রাইভ
ক্লাউডের কল্যাণে পোর্টেবল হার্ড ড্রাইভের প্রয়োজনীয়তা ফুরাবে। এরই মধ্যে ক্লাউডের ব্যবহার শুরু হয়েছে। এখন অনেকেই যোগাযোগ তথ্য, মিডিয়া ফাইল, অফিস প্রেজেন্টেশনসহ অন্য প্রয়োজনীয় বিষয়গুলো স্টোর করে রাখেন ক্লাউডে। আগামী ১০ বছরে সবকিছুর জন্যই ব্যবহার হবে এ সেবা। এছাড়া গুগল ফটোজ, ওয়ান ড্রাইভ, ড্রপবক্স, বক্সের মতো সেবা গ্রহণের প্রবণতা ভবিষ্যতে বাড়বে।

স্পিকার
অনেক বেশি কার্যকর যন্ত্র নেবে স্পিকারের স্থান। এটি গৃহসজ্জায়ও
ভূমিকা রাখতে পারে। এগুলো ব্যবহার করা যাবে ব্লুটুথের মাধ্যমে। যেমন ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টকে বললেই চালু হয়ে যাবে ব্যবহারকারীর পছন্দের গানটি।

গ্রামীণ ইউনিক্লো নিয়ে এলো চাকরিজীবীদের জন্য ওয়ার্ক ফ্যাশন কালেকশন
কর্মক্ষেত্রে নিজেকে অনন্য রাখতে ও আত্মবিশ্বাসের সাথে প্রতিটি কাজে নিজের দক্ষতা প্রমাণ করতে যেমন দরকার আপনার বুদ্ধিমত্তা তেমনি আপনার পোশাকও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই গ্রামীণ ইউনিক্লো নিয়ে এলো চাকরিজীবীদের জন্য পারফেক্ট ফিটের ও আরামদায়ক ফেব্রিকের ওয়ার্ক ফ্যাশান কালেকশন। চাকরিজীবীদের জন্য বিশেষভাবে আনা হয়েছে এই কালেকশন। এই কালেকশনে বিজনেস স্টাইল শার্ট পাচ্ছেন ১৪৯০ টাকায়, চিনো প্যান্টস পাচ্ছেন ১৬৯০ টাকায়। কামিজ পাচ্ছেন ১৬৯০ টাকায়, পেন্সিল প্যান্টস পাচ্ছেন ৯৯০ টাকায় ও পালাজ্জো পাচ্ছেন ৭৯০ টাকায়। ছেলেদের ট্যাংক টপ, বক্সারব্রিফ ও মেয়েদের লেগিংস পাচ্ছেন প্রতি পিস ৩৫০ টাকা করে। তবে এই ক্যাম্পেইন-এ ট্যাংকটপ, বক্সার ও লেগিংস দুইটি কিনলে পাবেন ১৫% ছাড়, তিনটি কিনলে ২০% ছাড় এবং ৪ বা ততোধিক কিনলে ২৫% ছাড়। অফার চলবে ৩০ অক্টোবর পর্যন্ত। গ্রামীণ ইউনিক্লো-এর বর্তমানে ৯টি আউটলেট আছে।
গ্রামীণ ইউনিক্লো আউলেট লোকেশন : বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, ধানমন্ডি সাইন্সল্যাব মোড়, কাটাবন মোড়, খিলগাঁও তালতলা, নয়াপল্টন, মিরপুর-০১, মোহাম্মদপুর রিংরোড এবং গুলশান বাড্ডা লিংক রোডে। আরো জানতে লগইন করুন: িি.িভধপবনড়ড়শ.পড়স/মৎধসববহঁহরয়ষড়
প্রেসের প্রয়োজনে- ০১৯১৪ ৭০২৩১২
য় মহিলা রিপোর্ট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।