Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

চোখের নিমেষে ধরা পড়বে করোনা

মুসলিম বিজ্ঞানীর আবিষ্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

স্কটল্যান্ডের বিজ্ঞানীরা এমন এক পদ্ধতি আবিষ্কার করেছেন যা মিনিটের মধ্যে শরীরে করোনার উপস্থিতি ধরে ফেলবে।

স্কটিশ বিজ্ঞানীরা দাবি করেছেন, তাদের নয়া আবিষ্কার এমন একটি কোভিড টেস্ট যা এক্স-রে প্রযুক্তি এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে করোনার জীবাণু শনাক্ত করবে কয়েক মিনিটের মধ্যে। যেখানে আরটি-পিসিআর টেস্টের ফল পেতে কম করে ২ ঘণ্টা সময় লাগে, সেখানে পশ্চিম স্কটল্যান্ডের বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের আবিষ্কার কয়েক মিনিটের মধ্যে করোনাভাইরাস ধরে ফেলবে। মেডিক্যাল নিউজের রিপোর্ট অনুযায়ী, এই বিশ্বমানের প্রযুক্তিতে এক্স-রে মাধ্যমে ৩ হাজার ছবির স্ক্যান ডেটাবেস তুলনা করে কোভিড ধরে ফেলবে রোগীর শরীরে। যাদের নিউমোনিয়া বা অন্য ধরনের উপসর্গ রয়েছে তাদের শরীরে এই পরীক্ষার ভাল ফল পাওয়া গিয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে আলগিরদম তুলনা করে পরীক্ষার ফল দেবে এই আবিষ্কার।

এই গবেষণার পুরোভাগে ছিলেন এক মুসলিম অধ্যাপক। নাম নঈম রমযান। তিনি ইউনিভার্সিটি অফ ওয়েস্ট অফ স্কটল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এফেক্টিভ অ্যান্ড হিউম্যান কম্পিউটিং ফর স্মার্ট এনভায়ারনমেন্ট রিসার্চ সেন্টারের প্রধান। তার সাথে এই গবেষণায় ছিলেন গ্যাব্রিয়েল ওকোলো এবং ড. স্টম্যাস কাটসিগিয়ানিস। রমজান বলেছেন, ‘যেসব দেশে আরটি-পিসিআর টেস্ট অপ্রতুল সেখানে এই প্রযুক্তি কাজে দেবে। অনেক দেশ প্রচুর সংখ্যক কোভিড টেস্ট করতে অক্ষম কারণ সীমিত পরীক্ষার সামগ্রীর জন্য। কিন্তু এই প্রযুক্তিতে দ্রুততার সঙ্গে ভাইরাসের অস্তিত্ব মিলবে’।

সবচেয়ে বড় কথা, বর্তমানে যে প্রচলিত পিসিআর পরীক্ষা রয়েছে তাতে ৭০ থেকে ৭৫ ভাগ ঠিক রিপোর্ট আসে। অধিকাংশ ক্ষেত্রেই ভুলভাবে পজিটিভ রিপোর্ট চলে আসে। ফের পরীক্ষা করলে দেখা যাবে নেগেটিভ। কিন্তু ফের পরীক্ষা করার সামর্থ্য সকলের কুলোয় না। কারণ পরীক্ষার খরচও অনেক। সেক্ষেত্রে এই নতুন পরীক্ষার রিপোর্ট ৯৮ শতাংশ সঠিক হবে বলে দাবি করা হয়েছে। সাধারণ বুকের এক্সরেতেই একটু উন্নত বিষয় সংযুক্ত করে এই পরীক্ষা করা হবে। সূত্র : ট্রিবিউন।



 

Show all comments
  • কাজী আনাস রওসন ২৩ জানুয়ারি, ২০২২, ২:০২ এএম says : 0
    খুবই ভালো খবর। বাংলাদেশে এটা আনা হোক।
    Total Reply(0) Reply
  • কায়কোবাদ মিলন ২৩ জানুয়ারি, ২০২২, ২:০২ এএম says : 0
    মুসলিম বিজ্ঞানীকে শুকরিয়া। আল্লাহ তার আবিষ্কারকে কবুল করুন আমিন।
    Total Reply(0) Reply
  • জাকির হোসেন ২৩ জানুয়ারি, ২০২২, ২:০৩ এএম says : 0
    করোনা নিয়ে বেশি ভীতি ছড়ালে নিজেদেরই ক্ষতি।
    Total Reply(0) Reply
  • তরিকুল ২৩ জানুয়ারি, ২০২২, ২:০৩ এএম says : 0
    খুবই উপকারি আবিষ্কার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ