Inqilab Logo

বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

ক্যালিফোর্নিয়ায় ফের দাবানল, পুড়ে ছাই দেড় হাজার একর বনভূমি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২২, ১১:২০ এএম

একের পর এক প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। গত শুক্রবার (২১ জানুয়ারি) রাত থেকে দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল। এরই মধ্য পুড়ে গেছে দেড় হাজার একর বনভূমি। প্রাণহানির আশঙ্কায় সরিয়ে নেয়া হয়েছে মন্টেরে কাউন্টির চার শতাধিক বাসিন্দাকে। ঝুঁকিতে রয়েছে সেখানকার অন্তত ১১’শ স্থাপনা। আগুনের ভয়াবহতা বিবেচনায় মহাসড়ক বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।
আগুন নিয়ন্ত্রণে ইতোমধ্যে কাজ শুরু করেছে ফায়ার সার্ভিসের কয়েক’শ কর্মী। তবে শুষ্ক বাতাসের প্রভাবে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে আগুন। দমকা হাওয়ার প্রভাবে ঘণ্টায় ১১২ কিলোমিটার গতিতে আগুন ছড়িয়ে পড়ার পূর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া অধিদফতর।
এর আগে গত বছরের শেষ দিকে দাবানলে ছারখার হয়েছিল আমেরিকার ক্যালিফোর্নিয়া সংলগ্ন বিস্তৃত অঞ্চল। কেন বারবার এভাবে দাবানলের প্রকোপ লক্ষ করা যাচ্ছে? এর জন্য গ্লোবাল ওয়ার্মিংকেই দায়ী করছেন বিজ্ঞানীরা। গ্লোবাল ওয়ার্মিংয়ের ধাক্কায় আবহাওয়ার যে পরিবর্তন সৃষ্টি হয়েছে তারই ফলশ্রুতি এ ধরনের প্রাকৃতিক বিপর্যয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন