Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইউক্রেনে বিপুল সামরিক সরঞ্জাম পাঠালো যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২২, ১২:০৮ পিএম

রাশিয়ার সঙ্গে ইউক্রেনের চরম উত্তেজনার মধ্যেই কিয়েভে সামরিক সহায়তা পাঠালো যুক্তরাষ্ট্র। মার্কিন দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, ২০ কোটি মার্কিন ডলারের নিরাপত্তা সহায়তার প্রথম চালান পৌঁছেছে ইউক্রেনে। রবিবার (২৩ জানুয়ারি) এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম আল-জাজিরা।
রাশিয়া তার প্রতিবেশী দেশ ইউক্রেনে যেকোনও মুহূর্তে একটা হামলা চালিয়ে বসতে পারে। ইউক্রেন সীমান্তে লক্ষাধিক রুশ সেনা অবস্থান করছে। এ নিয়ে দেশটির উৎকণ্ঠার শেষ নেই। কিছু একটা করতে যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রপ্রধানদের কাছে সহযোগিতা চাইছে কিয়েভ। মস্কো যদি ইউক্রেনে হামলা করেই বসে এরজন্য পুতিনকে চরম মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়ে আসছে পশ্চিমাদেশগুলো।
এমন উত্তেজনার মধ্যেই নিরাপত্তা সহায়তা প্যাকেজের প্রথম চালান পাঠালো বাইডেন প্রশাসন। কিয়েভে অবস্থিত মার্কিন দূতাবাস শনিবার ফেসবুকে বিবৃতিতে জানিয়েছে, রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষার্থে দেশটির সশস্ত্র বাহিনীকে এই ধরনের সহায়তা যুক্তরাষ্ট্র ভবিষ্যতেও অবহ্যাত রাখবে।
এমন বিপদে সামরিক সহায়তা পেয়ে যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানাতে ভুলনেনি ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী। এদিকে এস্তোনিয়া, লাটভিয়া এবং লিথুনিয়াও যুক্তরাষ্ট্রের তৈরি কামান বিধ্বংসী ট্যাংক, যুদ্ধবিমান পাঠাবে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। তাদের সহায়তাকে যুক্তরাষ্ট্র পুরোপুরি সমর্থন করে বলেও মন্তব্য করেন তিনি। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ