Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী

বিদেশি কর্মী নিয়োগে স্পেশাল কোটা বাতিল করল মালয়েশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২২, ১২:৪০ পিএম

বিদেশি কর্মী নিয়োগে এখন থেকে স্পেশাল কোটা ব্যবস্থা থাকবে না বলে সাফ ঘোষণা দিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়া। শনিবার (২২ জানুয়ারি) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়নুদ্দিন বিদেশি শ্রমিক নিয়োগে কোটা বাতিলের তথ্যটি গণমাধ্যমে নিশ্চিত করেন।
তিনি বলেছিলেন, নিয়োগকর্তাদের কাছ থেকে আসা প্রত্যেকটি আবেদন এখন থেকে মন্ত্রণালয়ের মূল্যায়ন কমিটিতে পাঠানো হবে। সেখানে নির্ধারিত শর্ত পূরণ সাপেক্ষে যোগ্য বিদেশি কর্মী নিয়োগের সংখ্যা নির্ধারণ করা হবে।
হামজাহ আরও বলেন, জনগণ যাই বলুক না কেন- কোনো নিয়োগকর্তা বিদেশি শ্রমিক নিয়োগ করতে চাইলে তাকে প্রথমে আইন অনুযায়ী কমিটির অনুমোদন নিয়ে নিয়োগ প্রদান করতে হবে।
উদাহরণ হিসেবে দেশটির বৃক্ষরোপণ খাতের কথা উল্লেখ করেন তিনি। মন্ত্রী বলেছেন, নিয়োগকর্তাকে বিদেশি কর্মী কোটা এবং কতজন এই খাতের কাজের জন্য প্রয়োজন তা জানতে হবে। ধরা যাক, কোনো বাগানে কাজের জন্য এক হাজার কর্মীর প্রয়োজন; তবে সেখানে পর্যাপ্ত আবাসনের ব্যবস্থা নেই। এক্ষেত্রে নিয়োগকর্তা মাত্র ৪০০ জন শ্রমিক নিয়োগ দিতে পারবেন।
মালয় স্বরাষ্ট্রমন্ত্রীর মতে, যদি কোনো নিয়োগকর্তা অতিরিক্ত শ্রমিক নিয়োগ দিতে চান, তাহলে দ্বিতীয় দফায় মানবসম্পদ মন্ত্রণালয়ের কাছে আবেদন অথবা পুনর্বিবেচনার জন্য স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কাছে আবেদন করতে হবে। কর্মী নিয়োগের প্রক্রিয়া আগের চেয়ে কঠোর করা হয়েছে।
হামজাহের দাবি, কোটা পদ্ধতির প্রয়োগ যদি না করা হয় এবং অবাধ নিয়োগ প্রক্রিয়া চালু থাকে; তাহলে বিদেশি শ্রমিকরা শর্ত এবং মানদণ্ড না মেনেই দেশে প্রবেশ করবেন। এর ফলে বিদেশ থেকে আগত কর্মীদের কল্যাণের ব্যাপারে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেবে।
এর আগে বিদেশি শ্রমিক নিয়োগের ক্ষেত্রে মালয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কাছে আবেদন করতে হতো নিয়োগকর্তাদের। যদিও এখন বিদেশি কর্মীদের কর্মসংস্থানের অভিন্ন নীতি এবং পদ্ধতি নিশ্চিত করার জন্য দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়ে আবেদন করতে হবে। সূত্র : বারনামা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ