Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

কঠোর মার্কিন মুদ্রানীতির কারণে ডলারে ঋণ পরিশোধের চাপ বাড়বে: আইএমএফের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২২, ৩:০৯ পিএম

মার্কিন ফেডারেল রিজার্ভের আর্থিক নীতি কঠোর করায় ডলারে ঋণ পরিশোধের চাপ বাড়বে। এই চাপ হ্রাসে দ্রুত পদক্ষেপ নেওয়া জন্য সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফের প্রেসিডেন্ট ক্রিস্টালিনা জর্জিয়েভা।

তিনি শনিবার ‘২০২২ বিশ্ব অর্থনীতির ফোরামের ভিডিও সম্মেলনে’ বলেন, যুক্তরাষ্ট্রে উচ্চ মূল্যস্ফীতি একটি আর্থ-সামাজিক উদ্বেগে পরিণত হচ্ছে। ফেডারেল রিজার্ভ মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ ও অর্থনৈতিক পুনরুদ্ধারে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছে।

জর্জিয়েভা সতর্ক করে বলেন, ফেডের আর্থিক নীতির কড়াকড়ি কিছু দেশে আঘাত করতে পারে; যাদের অর্থনীতি দুর্বল, বিশেষ করে উচ্চ ঋণ আছে, উচ্চ মার্কিন সুদের হার তাদের ওপর চাপ বাড়াবে।

বিশ্ব অর্থনীতি প্রসঙ্গে জর্জিয়েভা বলেন, বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধার মন্থর হচ্ছে এবং মহামারীসহ নানা চ্যালেঞ্জ দেখা যাচ্ছে। মুদ্রাস্ফীতি বাড়ছে; বৈশ্বিক ঋণের মানও বাড়তে পারে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ