Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

নরওয়েতে পশ্চিমাদের সাথে রুদ্ধদ্বার বৈঠকে তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২২, ৬:৫৩ পিএম

নরওয়ের ওসলোতে পশ্চিমা বিভিন্ন দেশের সরকার ও আফগান সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে তালেবানের তিন দিনব্যাপী রুদ্ধদ্বার বৈঠক শুরু হয়েছে। রবিবার থেকে শুরু হওয়া এই বৈঠকে তালেবান প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। আফগানিস্তানে মানবাধিকার পরিস্থিতির অবনতির মধ্যেই এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।
নরওয়ের রাজধানীর তুষার ঢাকা পাহাড়ি একটি হোটেলে এই বৈঠক চলছে। বৈঠকের প্রথম দিন তালেবান প্রতিনিধিরা আফগানিস্তানের ও আফগান বংশোদ্ভূত নারী অধিকার অ্যাক্টিভিস্ট ও মানবাধিকার কর্মীদের সঙ্গে বৈঠক করবেন।
আলোচনার শুরুর আগে তালেবানের উপসংস্কৃতি ও তথ্যমন্ত্রী মুত্তাকির একটি অডিও বার্তা টুইটারে প্রকাশ করেছেন। এতে মুত্তাকি সফরে ভালো অর্জনে আশাবাদ এবং নরওয়েকে ধন্যবাদ জানিয়েছেন।
গত বছর আগস্টে ক্ষমতা দখলের পর তালেবান প্রতিনিধিদের ইউরোপে এটিই প্রথম আনুষ্ঠানিক বৈঠক। এর আগে তারা রাশিয়া, ইরান, পাকিস্তান, কাতার, চীন ও তুর্কমেনিস্তান সফর করেছেন।
নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তালেবান প্রতিনিধিদল তাদের দেশে থাকা আফগানদের সঙ্গেও বৈঠক করবেন। এদের মধ্যে থাকবেন নারী নেতা, সাংবাদিক ও বিভিন্ন খাতে কর্মরতরা।
আফগানিস্তান-বিষয়ক বিশেষ দূত টম ওয়েস্টের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা করবে তালেবানরা। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে প্রতিনিধিত্বমূলক রাজনৈতিক ব্যবস্থা গড়ে তোলা, মানবিক ও অর্থনৈতিক সংকট মোকাবিলা, নিরাপত্তা ও সন্ত্রাসবাদের উদ্বেগ, মানবাধিকার, নারী ও মেয়েদের শিক্ষার বিষয়টি আলোচনার মধ্যে থাকবে। সূত্র : এপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ