Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ০৮ চৈত্র ১৪২৫, ১৪ রজব ১৪৪০ হিজরী।

আবার শেয়ারবাজারে টানা পতন

প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : শেয়ারবাজারে বেশ কিছু দিন সূচক ও লেনদেনের অবস্থা ভালো থাকলেও আবার নতুন করে পতন শুরু হয়েছে। সব শেষ টানা পাঁচ কার্যদিবস দরপতনে পার করছে শেয়ারবাজার। এ দরপতনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে মোট ১০০ পয়েন্ট। পাশাপাশি কমেছে লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন উভয়েই কমে শেষ হয়েছে লেনদেন। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ দশমিক ৯১ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ৮ দশমিক ১০ পয়েন্ট কমেছে।
এছাড়া উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৪১৩ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৯৫ কোটি ২৪ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৩৮৯ কোটি টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৪৫৭ কোটি ১৬ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৬৮ কোটি ১৬ লাখ টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১২ দশমিক ৯১ পযয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৯২ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ০ দশমিক ৬৩ পয়েন্ট কমে ১ হাজার ১০০ পয়েন্টে এবং ১ দশমিক ৫১ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৩৩ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ১৬১টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৮টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ ডোরিন পাওয়ার, মবিল যমুনা, আরগন ডেনিমস, স্কয়ার ফার্মা, ফরচুনা সু, বিডি থাই, শাশা ডেনিমস, তিতাস গ্যাস, অ্যাপোলো ইস্পাত এবং ন্যাশনাল টিউবস।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ২৫ কোটি ৪৬ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৩৮ কোটি ০৮ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ১৩ কোটি ৬৩ লাখ টাকার বেশি। সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ৮ দশমিক ১০ পয়েন্ট কমে ৮ হাজার ৬০৫ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১২ দশমিক ০৮ পয়েন্ট কমে ১৪ হাজার ১৪৬ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ০ দশমিক ৪৬ পয়েন্ট কমে ১ হাজার ৫৩ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৪৭ দশমিক ১৪ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৭৪৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৪৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১১টির, কমেছে ১০৮টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৬টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- রিলায়েন্স ইন্সুরেন্স, স্কয়ার ফার্মা, ফরচুনা সু, ডোরিন পাওয়ার, আল-আরাফা ইসলামী ব্যাংক, অ্যাপোলো ইস্পাত, কেডিএস অ্যাক্সেসরিজ, অ্যাকমি ল্যাবরেটরিজ, বিডি থাই এবং লাফার্জ সুরমা সিমেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ