Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

হ্যাটট্রিক জয়ে মূল লড়াইয়ে মেয়েরা

কমনওয়েলথ গেমস ক্রিকেট

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

কমনওয়েলথ গেমস ক্রিকেট বাছাইয়ে হ্যাটট্রিক জয় পেয়েছে বাংলাদেশের মেয়েরা। গতকাল মালয়েশিয়ার কুয়ালালামপুওে অনুষ্ঠিত ম্যাচে স্কটল্যান্ডকে ৯ উইকেটে হারায় বাংলাদেশ নারী দল। আগে ব্যাট করতে নেমে ১৭.৩ ওভারে ৭৭ রানেই গুটিয়ে যায় স্কটিশরা। ৩ উইকেট নেন নাহিদা। জবাবে মুর্শিদা খাতুনের ফিফটিতে ২৮ বল বাকি থাকতেই জয় তুলে নেয় বাংলাদেশ। আসরে টানা তিন জয়ের পর এখন মূল লড়াইয়ের অপেক্ষায় বাংলাদেশ। যেখানে প্রতিপক্ষ শ্রীলঙ্কা। পাঁচ দলের এই বাছাইপর্ব থেকে একটি দল সুযোগ পাবে গেমসের মূল পর্বে খেলার। বাংলাদেশের পাশাপাশি শ্রীলঙ্কাও টানা তিন ম্যাচে বড় জয় পেয়েছে। আজ এ দুই দলের লড়াইয়ে বিজয়ী দল খেলবে আগামী জুলাই-আগস্টে বার্মিংহামে কমনওয়েলথ গেমসে।

গতকাল টস জিতে ব্যাটিংয়ে নেমে স্কটল্যান্ড শুরুতেই জোড়া ধাক্কা খায়। বাংলাদেশের পেসার সুরাইয়া আজমিন ফিরিয়ে দেন স্কটিশ ওপেনার অ্যাবি অ্যাটকিন-ড্রামন্ড ও তিনে নামা অধিনায়ক ক্যাথরিন ব্রাইসকে। ক্যাথরিনের ছোট বোন সারা ব্রাইস অবশ্য দারুণ খেলতে থাকেন। চারে নামা ক্যাটি ম্যাকগিলের সঙ্গে মিলে তিনি সামাল দেন শুরুর ধাক্কা। বাংলাদেশের লেগ স্পিনার রুমানা আহমেদের এক ওভারে তিনটি চার মারেন ম্যাকগিল। ১৩ বলে ২২ রান করা ম্যাকগিলকে বোল্ড করে ৩৮ রানের জুটি ভাঙেন বাংলাদেশের স্পিনার নাহিদা আক্তার। এরপর আর দাঁড়াতেই পারেনি স্কটিশরা। একপ্রান্ত আগলে রাখা ব্রাইসকে ২৯ রানে (৩২ বলে) থামান সানজিদা আক্তার মেঘলা। এরপর একের পর এক উইকেট হারিয়ে স্কটিশ ইনিংস শেষ হয় ১৭.৩ ওভারেই। ২৭ রানের মধ্যে তারা হারায় শেষ ৮ উইকেট!

সহজ লক্ষ্য তাড়ায় নেমে বাংলাদেশ ইনিংসের প্রথম বলেই হারায় শামিমা সুলতানাকে। ক্যাথরিন ব্রাইসের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন তিনি সারাহ ব্রাইসকে। তবে দ্বিতীয় উইকেটে মুর্শিদা খাতুন ও ফারজানা হকের জুটিই দলকে নিয়ে যায় লক্ষ্যে। স্টাইলিশ বাঁহাতি ওপেনার মুর্শিদা অপরাজিত থাকেন ৫৫ বলে ৫০ রান করে। ৬ চার ও ১ ছক্কার ইনিংসটি তার প্রথম টি-টোয়েন্টি ফিফটি। অভিজ্ঞ ফারজানা ৩৬ বল খেলে অপরাজিত থাকেন ২০ রানে।


সংক্ষিপ্ত স্কোর
স্কটল্যান্ড : ১৭.৩ ওভারে ৭৭ (সারাহ ব্রাইস ২৯, ম্যাকগিল ২২; সালমা ২/৯, সুরাইয়া ২/১২, নাহিদা ৩/২০, রিতু ১/১০, মেঘলা ২/১১)। বাংলাদেশ : ১৫.২ ওভারে ৭৮/১ (শামিমা ০, মুর্শিদা ৫০*, ফারজানা ২০*; ক্যাথরিন ব্রাইস ১/১২, ম্যাকগিল ০/৮)। ফল: বাংলাদেশ ৯ উইকেটে জয়ী জয়ী। ম্যাচ সেরা : মুর্শিদা খাতুন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ