Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

জাতিসংঘের বকেয়া পরিশোধ করেছে ইরান, ফিরে পেলো ভোটাধিকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ১১:০৮ এএম

জাতিসংঘে বকেয়া পরিশোধ করেছে ইরান। এর ফলে আজ সোমবার ইরান থেকে নিজের ভোটাধিকার ফেরত পাবে বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি।

তিনি বলেছেন, ইরান জাতিসংঘের সদস্য হিসেবে সদস্যপদের ফি নিয়মিত পরিশোধ করতে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু দুঃখজনকভাবে আমেরিকার অবৈধ ও নিপীড়নমূলক নিষেধাজ্ঞার কারণে ইরান এ নিয়ে দ্বিতীয়বার জাতিসংঘকে অর্থ প্রদানে সমস্যার সম্মুখীন হয়েছে।

তিনি আরও বলেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানে ওষুধ, চিকিৎসা সরঞ্জাম ও নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ বিভিন্ন উপাদান সংগ্রহে সমস্যায় পড়েছে। শুধু তাই নয় এই নিষেধাজ্ঞা জাতিসংঘের ওপরও প্রভাব ফেলেছে।

ইরানি সূত্রগুলো বলছে, জাতিসংঘে বকেয়া পরিশোধে দক্ষিণ কোরিয়ায় আটকে থাকা অর্থ ব্যবহার করা হয়েছে। দক্ষিণ কোরিয়ার কাছে ইরানের সাতশ’ কোটি ডলার পাওনা রয়েছে। এই পাওনা অর্থের মধ্যে মাত্র এক কোটি ৮০ লাখ ডলার জাতিসংঘকে দিয়েছে দক্ষিণ কোরিয়া।

সম্প্রতি সময়মতো সদস্যপদের ফি পরিশোধ না করায় ইরানসহ আটটি দেশের ভোটাধিকার স্থগিত করেছিল জাতিসংঘ। ইরান দক্ষিণ কোরিয়ার মাধ্যমে নিজের সেই বকেয়া পরিশোধ করল। আমেরিকার অবৈধ নিষেধাজ্ঞার কারণে বিশ্বের বিভিন্ন দেশে ইরানের বিপুল পরিমাণ অর্থ আটকে আছে। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ