Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক শিক্ষা দিবস আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ১১:৪৪ এএম

আন্তর্জাতিক শিক্ষা দিবস আজ সোমবার। করোনাভাইরাসের প্রার্দুভাবে সারাবিশ্বের শিক্ষা ব্যবস্থার হুমকি বিবেচনায় ইউনেস্কো এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘পরিবর্তনশীল গতিপথ, রূপান্তরিত শিক্ষা।’ বিভিন্ন বেসরকারি সংগঠনের পাশাপাশি বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে।

২০১৮ সালের ৩ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রতি বছরের ২৪ জানুয়ারি আন্তর্জাতিক শিক্ষা দিবস পালনের সিদ্ধান্ত হয়। ২০১৯ সাল থেকে বাংলাদেশসহ জাতিসংঘের সদস্য দেশগুলোতে দিবসটি পালিত হচ্ছে।

সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা কর্মসূচির সাফল্যসহ আন্তর্জাতিক বিভিন্ন উদ্যোগের ধারাবাহিকতায় ২০১৫ সালে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য, বিশেষ করে ৪ নম্বর লক্ষ্য এবং উল্লেখযোগ্য নানা আন্তর্জাতিক সিদ্ধান্ত ও কার্যক্রমের মূল্যায়নের উদ্দেশ্য সামনে রেখে জাতিসংঘের সাধারণ অধিবেশন এ দিবস উদযাপনের সিদ্ধান্ত নেয়।
দিবসটি উপলক্ষে আজ বিকেল ৩টায় ব্যানবেইস ভবনে বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ ছাড়া শিক্ষাক্ষেত্রে কর্মরত বেসরকারি উন্নয়ন সংস্থার প্রাতিষ্ঠানিক জোট গণসাক্ষরতা অভিযান আজ সকাল ১১টায় ভার্চুয়াল শিক্ষা সংলাপের আয়োজন করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক শিক্ষা দিবস

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ