Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

ইউক্রেন থেকে মার্কিন নাগরিকদের ফেরার নির্দেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ১:৪২ পিএম

ইউক্রেনে মার্কিন দূতাবাসকর্মীদের পরিবারকে দেশে ফেরার নির্দেশ দিল অ্যামেরিকা। মার্কিন নাগরিকদেরও ফেরার অনুরোধ করা হয়েছে।

যে কোনো মুহূর্তে রাশিয়া ইউক্রেনের উপর আক্রমণ চালাতে পারে। ফলে মার্কিন নাগরিকদের ইউক্রেন ছেড়ে চলে আসার অনুরোধ জানিয়েছে মার্কিন প্রশাসন। তাদের ওয়েবসাইটে রোববার এই নির্দেশিকা জারি হয়েছে। সেখানে বলা হয়েছে, মার্কিন নাগরিকরা যেন দেশে ফিরে আসেন। কোনোভাবেই যেন তারা ইউক্রেনের সীমান্তবর্তী অঞ্চলে পর্যটন না করেন। ক্রিমিয়ার দিকেও যেন তারা না যান। দূতাবাসকর্মীদের পরিবারকে দেশে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। দূতাবাসের কর্মীরাও চাইলে যে কোনো সময় দেশে ফিরতে পারেন বলে ওই নির্দেশিকায় বলা হয়েছে। একইসঙ্গে ইউক্রেনে যাতে এই সময় কোনো মার্কিন নাগরিক ভ্রমণে না যায়, তার জন্য আলাদা নির্দেশিকা জারি হয়েছে।

কূটনৈতিক বিশেষজ্ঞদের বক্তব্য, এই নির্দেশিকা জারি করে অ্যামেরিকা রাশিয়ার উপর আরো একটু চাপ বাড়ানোর চেষ্টা করেছে। বস্তুত, রোববার রাতে আরো একটি নির্দেশিকা জারি করেছে মার্কিন প্রশাসন। সেখানে রাশিয়া ভ্রমণের ক্ষেত্রে কড়াকড়ি জারি হয়েছে। যে মার্কিন নাগরিকরা রাশিয়ায় আছেন, তাদের ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। সীমান্ত অঞ্চলে যেতে নিষেধ করা হয়েছে।

পশ্চিমা দেশগুলির বক্তব্য, রাশিয়া ইউক্রেন সীমান্তে এক লাখ সেনা মোতায়েন করেছে। যে কোনো সময় তারা ইউক্রেন আক্রমণ করতে পারে। রাশিয়া চেষ্টা করছে, ইউক্রেনে রাশিয়পন্থি পুতুল শাসক প্রতিষ্ঠা করার। যদিও রাশিয়া এই অভিযোগ অস্বীকার করেছে।

আক্রমণ না চালালেও রাশিয়া ইউক্রেন সীমান্তে এক লাখ সেনা মোতায়েন করেছে। দুই দেশের মধ্যে চূড়ান্ত সংঘাতের আবহাওয়া তৈরি হয়ে আছে। পশ্চিমা দেশগুলি এবং অ্যামেরিকা ইউক্রেনের পাশে দাঁড়ানোর কথা জানিয়েছে। রাশিয়াকে সেনা সরানোর হুমকিও দেওয়া হচ্ছে বার বার। সূত্র: এএপপি, এপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ