Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শাবিপ্রবি ভিসির পদত্যাগ দাবিতে রাবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ২:১১ পিএম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার প্রতিবাদ ও শাবিপ্রবি ভিসির পদত্যাগের দাবি জানিয়ে অবস্থান কর্মসূচি করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাধারণ শিক্ষার্থীরা। সোমবার (২৪ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের শহীদ জোহা চত্বরে বেলা ১২টা থেকে দুপুর ১ টা পর্যন্ত এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

কর্মসূচিতে রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন, যেই শিক্ষার্থীদের জাতির মেরুদণ্ড করে গরে তুলার কথা, আজ তাদেরকেই মেরুদণ্ড হীন করার জন্যে মামলা, হামলা, নির্যাতন, করা হচ্ছে। যে শিক্ষার্থীদেরকে কেন্দ্র করে জাতি গঠনের একটা স্বপ্ন দেখা হয়, আজকে সেই শিক্ষার্থীদেরকে মেরুদণ্ডহীন করার জন্য একের পর এক হামলা মামলা ও নির্যাতন করা হচ্ছে।

বাংলাদেশ ছাত্র ফেডারেশন বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলনের সঞ্চালনায় শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আজ জীবন্ত লাশ হয়ে বেঁচে আছে। ক্যম্পাসের স্বৈরাচারী কাঠামো ভাংতে হবে। বিশ্ববিদ্যালয়ে কোনও নারী বিদ্বেষী, দালাল, সজনপ্রীতি, রক্তপিপাসু হামলাকারী, ও তেলবাজি, নির্লজ্জ ভিসিকে শিক্ষার্থীরা আর চায় না। এমন ভিসির ক্যাম্পাসে যায়গা হবে না। অনেক ভিসিকে শিক্ষার্থীরা ঘারধরে বেড় করে দিয়েছে। শুধু পদত্যাগ নায়, শাবিপ্রবিতে এমন নজির রাখতে হবে যেন সারাজীবন এটি শিক্ষনীয় হয়ে থাকে।

এসময় শিক্ষার্থীরা কয়েকটি দাবি তুলে বলেন, অবিলম্বে শাবিপ্রবির স্বৈরাচার ভিসিকে অপসারণ করতে হবে, শিক্ষার্থীদের ওপর যে নির্লজ্জ হামলা চালানো হয়েছে এর সাথে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করতে হবে,। শিক্ষার্থীদের বিরুদ্ধে যে মিথ্যা বানোয়াট মামলা দেওয়া হয়েছে সে মামলা প্রত্যাহার করতে হবে, একই সাথে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র প্রতিনিধি নিশ্চিত করার জন্য ছাত্র সংসদ চালু করতে হবে, পূর্নাঙ্গভাবে শিক্ষাপ্রতিষ্ঠানে গনতন্ত্র প্রতিষ্ঠার জন্য সকল প্রতিনিধি নিশ্চিত করে সিনেট কার্যকরের দাবি জানান অবস্থানরত শিক্ষার্থীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ