Inqilab Logo

বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে আপীল মামলায় জিতেছেন জুলিয়ান অ্যাসাঞ্জ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ৫:৩৮ পিএম

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ যুক্তরাষ্ট্রে তাকে প্রত্যর্পণ রোধ করতে আপীল মামলায় তথা সুপ্রিম কোর্টকে বলার অধিকার প্রতিষ্ঠার মামলায় জিতেছেন। ব্রিটেনের হাইকোর্ট সোমবার রায় দিয়েছে যে, তিনি একটি আইনি পয়েন্ট উত্থাপন করতে পারেন, যা সুপ্রিম কোর্টের বিচারপতিরা বিবেচনা করলেও করতে পারেন। -বিবিসি


এই রায়ের অর্থ হল, অ্যাসাঞ্জ যুক্তরাজ্যের সর্বোচ্চ আদালতে শুনানির জন্য আবেদন করতে পারেন, যুক্তরাজ্য থেকে আপাতত তাকে যেন প্রত্যর্পণ না করে। ২০১০ এবং ২০১১ সালে হাজার হাজার শ্রেণীবদ্ধ মার্কিন নথি ফাঁসের দায়ে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে ওয়ান্টেড। এর আগে গত ডিসেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যের একটি আদালতের রায়ের বিরুদ্ধে একটি আপিল জিতেছিল, যেখানে রায়টি ছিল, তার মানসিক স্বাস্থ্য নিয়ে উদ্বেগের কারণে তাকে প্রত্যর্পণ করা যাবে না।


উইকিলিকস নথিগুলি প্রকাশ করেছে যে কীভাবে মার্কিন সামরিক বাহিনী আফগানিস্তানের যুদ্ধের সময় অপ্রতিবেদিত ঘটনাগুলিতে শত শত বেসামরিক লোককে হত্যা করেছিল, যখন ইরাক যুদ্ধের ফাইল ফাঁস করে দেখায় যে ইরাকি বাহিনীর দ্বারা ৬৬,০০০ বেসামরিক লোক নিহত হয়েছে এবং বন্দীদের নির্যাতন করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র বলছে যে, জুলিয়ান ফাঁস আইন ভঙ্গ করেছে এবং জীবন বিপন্ন করেছে, তবে অ্যাসাঞ্জ বলেছেন, মামলাটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ