Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুষ্টিয়ায় দুই দিনে অবৈধ ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের ৬১ লক্ষ টাকা জরিমানা

কুষ্টিয়া থেকে স্টাফ রির্পোটার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ৭:৩৮ পিএম

কুষ্টিয়ায় দুই দিনে ভেড়ামারায় ১৭ ও মিরপুরের তালবাড়িয়া ইউনিয়নের চারুলিয়া গ্রামে ১০ টি অবৈধ ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযানে ৬১ লক্ষ লাখ ১০ হাজার জরিমানা করা হয়েছে। এছাড়া একটি ভাটা ভেঙে গুঁড়িয়ে দেয়া হয়েছে। অবৈধভাবে ইটভাটা পরিচালনা ও কাঠ পোড়ানোর বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর।

রোববার ও সোমবারে শুরু হওয়া এ অভিযানে এর মধ্যে এমএইচটি ইটভাটাকে ২ লাখ ৫০ হাজার টাকা, আরএমবি এবং এমআরআই ইটভাটাকে ২ লাখ ৫০ হাজার টাকা করে, মানিক ব্রিকসকে ২ লাখ টাকা, এমএইচ ব্রিকসকে এক লাখ টাকা, এএমবি ব্রিকসকে ৪ লাখ টাকা, আরবিএফ ব্রিকসকে ২ লাখ টাকা,
এস আর ইটভাটাকে ২ লাখ ৬০ হাজার টাকা,এম আর এম ব্রিকসকে ৩ লাখ এমবিএফ ব্রিকসকে ৪ লাখ টাকা, বিবিএফ ব্রিকসকে ৪ লাখ টাকা, কে এন্ড বি ব্রিকসকে ৩ লাখ টাকা,
এবি ব্রিকসকে ২ লাখ টাকা, এবং ফোর স্টারকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া মিরপুরের নয়টি ভাটায় ১৮ লক্ষ টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তর ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভীন এ অভিযান পরিচালনা করেন। এ সময় কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক আতাউর রহমান, সহকারী পরিচালক কমল কুমার বর্মণসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। এ সময় একটি ইটভাটার আংশিক ভাঙচুর করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভীন জানান, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ সংশোধিত ২০১৯ আইন অনুযায়ী এসব ভাটাকে জরিমানা করা হয়।

কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক আতাউর রহমান জানান, কুষ্টিয়া জেলায় মোট ১২৬টি ইটভাটা রয়েছে; যার মধ্যে মাত্র ১৮টি ইটভাটার বৈধ লাইসেন্স রয়েছে। কিন্তু এসব ইটভাটা দীর্ঘদিন ধরে আইন লঙ্ঘন করে দিনের পর দিন ভাটা পরিচালনা করে আসছেন। এর মধ্যে অনেকে আবার হাইকোর্টে রিট পরিচালনা করে ইটভাটা পরিচালনা করে আসছেন। অবৈধ এসব ইটভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ