Inqilab Logo

শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

অবৈধ স্থাপনা উচ্ছেদ অব্যাহত

বসিলায় লাউতলা খাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, মোহাম্মদপুরের বসিলায় অবৈধভাবে দখল হওয়া লাউতলা খালকে দখলমুক্ত করা হবে। অভিযান পরিচালনা অব্যাহত রেখে অবৈধভাবে গড়ে ওঠা ট্রাক টার্মিনালটি উচ্ছেদ করেই খাল খননের কাজ শুরু করা হয়েছে। প্রকৃত অবস্থায় ফিরিয়ে আনার লক্ষ্যেই কাজ করে যাচ্ছি। গতকাল সোমবার সকালে রাজধানীর মোহাম্মদপুরের বসিলায় লাউতলা খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান ও খাল খননের কাজ চলাকালে ডিএনসিসি মেয়র একথা বলেন। তিনি বলেন, নগরীকে পানিবদ্ধতার কবল থেকে মুক্ত করতে হলে খালগুলো উদ্ধার করতেই হবে। লাউতলা খালটিকে উদ্ধারপূর্বক খনন করে বুড়িগঙ্গার সাথে সংযুক্ত করে এতে পানি প্রবাহের সৃষ্টি করা হবে। নগরীর প্রত্যেকটি খালই মানচিত্র অনুযায়ী উদ্ধার করা হবে।

মো. আতিকুল ইসলাম বলেন, যারা অবৈধভাবে খালের জায়গা দখল করে, খাল ভরাট করে বিভিন্ন স্থাপনা নির্মাণ করেছেন তাদেরকে স্বেচ্ছায় অবৈধ দখল ছেড়ে দিতে হবে। অন্যথায় বিনা নোটিশেই অভিযান পরিচালনা করে অবৈধ স্থাপনাগুলো ভেঙে গুঁড়িয়ে দেয়া হবে। খালগুলো ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিকট হস্তান্তরের পূর্বে যারা দায়িত্বে ছিল তাদের অবহেলার কারণেই খালগুলো দখল ও দূষণে নাজুক অবস্থায় উপনীত হয়েছে।
তিান অভিযান চলাকালে বসিলাতেই স্থাপিত ভ্রাম্যমাণ অফিসে জরুরি ও গুরুত্বপূর্ণ ফাইলপত্র স্বাক্ষরসহ প্রয়োজনীয় অন্যান্য দাফতরিক কাজ সম্পাদন করেন। মো. আতিকুল ইসলামের উপস্থিতিতেই এক্সেভেটর ও বুলডোজার দিয়ে লাউতলা খালের জায়গা দখল করে অবৈধভাবে নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। এসময় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান প্রকৌশলী ব্রিগেডার জেনারেল মুহাম্মদ আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর এস এম শরিফ-উল ইসলাম, প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. মোজাম্মেল হক এবং স্থানীয় কাউন্সিলর আসিফ আহমেদ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবৈধ স্থাপনা উচ্ছেদ অব্যাহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ