Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বাংলাদেশ ব্যাংকের চার কর্মকর্তাকে দুদকে জিজ্ঞাসাবাদ

পিকে হালদারের বিরুদ্ধে মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

তিন বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান থেকে সাড়ে ৩ হাজার কোটি টাকা আত্মসাতের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের চার কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল সোমবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত পালাক্রমে তাদের জিজ্ঞাসাবাদ করা হয়।
জিজ্ঞাসাবাদের মুখোমুখি কর্মকর্তারা হলেন, বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক মোহাম্মদ ফেরদৌস কবির ও এ বি এম মোবারক হোসেন, উপ-পরিচালক মো. হামিদুল আলম ও সহকারী পরিচালক মো. কাদের। দুদক উপ-পরিচালক গুলশান আনোয়ারের নেতৃত্বে একটি টিম তাদের জিজ্ঞাসাবাদ করেন।
দুদক সূত্র জানায়, বিভিন্ন অস্তিত্বীন প্রতিষ্ঠানের নামে পি কে হালদার গং ইন্টারন্যাশনাল লিজিং, পিপলস লিজিং এবং এফএএস ফাইন্যান্স ও ইন্টারন্যাশনাল লিজিং থেকে প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা আত্মসাৎ করে বিদেশে পাচার করে। এ বিষয়ে দুদক পৃথক ২২টি মামলা করেছে। দুদক এখন ওই প্রতিষ্ঠানগুলো থেকে অর্থ আত্মসাতের ঘটনায় বাংলাদেশ ব্যাংকের মনিটরিংয়ে দুর্বলতা, অডিট প্রতিবেদনে তথ্য গোপনসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের কী কী দুর্বলতা ছিলÑ জানতে চায়। তদন্তের অংশ হিসেবে চার কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিকে হালদার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ