Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

মহামারির তীব্রতা কমাতে একসঙ্গে কাজ করার আহ্বান ডব্লিউএইচও’র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ১০:২৭ পিএম

করোনাভাইরাস মহামারি বিশ্বকে এক ‘জটিল সন্ধিক্ষণে’ এনে দাঁড় করিয়েছে উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেছেন, সব দেশ একসঙ্গে সক্রিয় হলেই নির্মূল হবে মহামারি। আজ সোমবার সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গেব্রিয়েসুস বলেন, চলতি বছর মহামারি তৃতীয় বর্ষে পা রেখেছে এবং বিশ্বকে এক জটিল সন্ধিক্ষণের সামনে দাঁড় করিয়েছে এই মহামারি। -রয়টার্স

এই সংকটকে নির্মূল করতে হলে অবশ্যই আমাদের সবার একসঙ্গে কাজ করতে হবে। কেবল ভীতি আর অবহেলার মধ্যে ঘুরপাক খেলে মহামারি থেকে উত্তরণ সম্ভব নয়। সংবাদ সম্মেলনে গেব্রিয়েসুসস আরও বলেন, বর্তমানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সবচেয়ে বড় দাতা দেশের নাম জার্মানি। তবে এ বিষয়ে বিস্তারিত আর কিছু বলেননি তিনি। ঐতিহাসিকভাবেই, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সবচেয়ে বড় দাতা দেশ ছিল যুক্তরাষ্ট্র। সংস্থার পরিচালনা সংক্রান্ত বার্ষিক তহবিলের ১৫ শতাংশেরই যোগান দিত এই দেশটি।

তবে জার্মানির বর্তমান চ্যান্সেলর ওলাফ শুলজ সম্প্রতি বলেছেন, বিশ্ব থেকে করোনা মহামারি নির্মূল ও বৈশ্বিক টিকাদান কর্মসূচীকে আরও বেগবান করতে তার সরকার সাধ্যমত প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রস্তুত। ডব্লিউএইচওর মহাপরিচালক সম্প্রতি প্রস্তাব দিয়েছেন, সংস্থার কার্যক্রম যথাযথভাবে চালাতে হলে প্রয়োজন অর্থনৈতিক স্বাধীনাত। গত সপ্তাহেই ডব্লিউএইচওর পরিচালনা কমিটির বৈঠক ছিল। সেই বৈঠকে সংস্থার ভবিষ্যত সংক্রান্ত বিভিন্ন ইস্যুর মধ্যে গেব্রিয়েসুসের প্রস্তাবনাটির ওপরও আলোচনা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডব্লিউএইচও

১৯ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ