Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে এলোপাতাড়ি গোলাগুলিতে বন্দুকধারী নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ১০:২৯ পিএম

জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের এক লেকচার হলে ঢুকে এলোপাতাড়ি গুলি চালিয়েছেন এক বন্দুকধারী । সোমবারের এ ঘটনায় বেশ কয়েকজন আহত ও সন্দেহভাজন বন্দুকধারী নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। কর্তৃপক্ষ বলছে, বন্দুকধারী একাই ছিলেন। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এছাড়াও চারজন আহত হয়েছেন। এর মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলেও জানিয়েছে জার্মানির বার্তা সংস্থা ডিপিএ। -ডয়চে ভেলে

হামলার পেছনে রাজনৈতিক উদ্দেশ্য থাকার কোনো আভাস এখনও পাওয়া যায়নি। ইউরোপের অন্যতম সেরা হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয় ১৩৮৬ সালে প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের নয়েনহাইমার ফেল্ড ক্যাম্পাসে এই হামলা হয়। সেখানে ন্যাচারাল সায়েন্সের বিভিন্ন বিভাগ অবস্থিত। এছাড়াও বিশ্ববিদ্যালয় ক্লিনিকের একটি অংশ ও বোটানিক্যাল গার্ডেনও ওই এলাকায় অবস্থিত। সাম্প্রতিক সময়ে জার্মানিতে একাধিক হামলার ঘটনা ঘটেছে। মূলত উগ্র ডানপন্থিরা এসব হামলা চালিয়েছেন।

তবে কড়া বন্দুক আইনের কারণে স্কুলে হামলার ঘটনা বিরল। ২০০৯ সালে ভিনেনডেনের এক স্কুলে সাবেক এক শিক্ষার্থীর গুলি চালানোর ঘটনায় নয় শিক্ষার্থী, তিনজন শিক্ষক ও তিনজন পথচারী মারা যান। পরে বন্দুকধারী আত্মহত্যা করেন। এছাড়া ২০০২ সালে এয়ারফুর্ট শহরে ১৯ বছর বয়সি এক সাবেক পড়ুয়া বহিষ্কৃত হওয়ার প্রতিশোধ নিতে গুলি করে ১৬ জনকে হত্যা করেছিলেন। এর মধ্যে ১২ জন শিক্ষক ছিলেন। এই হামলকারীও পরে আত্মহত্যা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ