Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

ইউরোপে মহামারির ‘খেলা শেষ’ হতে যাচ্ছে : হু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

ওমিক্রন ভ্যারিয়েন্ট করোনাভাইরাস মহামারিকে নতুন একটি পর্যায়ে নিয়ে গেছে আর এটি ইউরোপে মহামারির অবসান ঘটাতে পারে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক পরিচালক। গত রোববার ডব্লিউএইচও’র ইউরোপীয় পরিচালক হ্যান্স ক্লুজ জানান, আগামী মার্চ নাগাদ ইউরোপের ৬০ শতাংশ মানুষ ওমিক্রন আক্রান্ত হতে যাচ্ছে। তিনি বলেন, ‘সম্ভবত এর মধ্য দিয়ে এই অঞ্চলে মহামারির খেলা শেষ হতে যাচ্ছে।’

ফরাসি বার্তা সংস্থা এএফপি’কে দেয়া সাক্ষাৎকারে হ্যান্স ক্লুজ বলেন, ওমিক্রনের বর্তমান বাড়ন্ত একবার ইউরোপ ছেয়ে গেলে কয়েক সপ্তাহ এবং মাসের মধ্যে বিশ্বজুড়ে মানুষের প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে। হয় সেটা ভ্যাকসিনের মাধ্যমে না হয় আক্রান্ত হয়ে অর্জিত প্রতিরোধ ক্ষমতার ওপর ভিত্তি করে।

হ্যান্স ক্লুজ বলেন, সে কারণে আমরা ধারণা করছি, বছরের শেষ নাগাদ কোভিড-১৯ ফিরে আসলেও একটা নিরব সময় থাকবে, কিন্তু মহামারি ফিরে আসবে না।

গবেষণায় দেখা গেছে, ভ্যাকসিন নেয়া মানুষের মধ্যে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট ডেল্টার চেয়ে কম তীব্র অসুস্থতা তৈরি করে। আর এতে অনেকেই আশা করছেন, করোনা মহামারি শেষ হতে শুরু করবে আর এটা অনেকাংশে নিয়ন্ত্রণযোগ্য স্থানীয় সংক্রমণ হিসেবে থাকবে।

কিন্তু এন্ডেমিক মানে... যা ঘটতে যাচ্ছে তা ভবিষ্যদ্বাণী করা সম্ভব। এই ভাইরাসটি (আমাদের) একাধিকবার বিস্মিত করেছে তাই আমাদেরকে খুব সতর্ক থাকতে হবে’।

মধ্য এশিয়ার কয়েকটি দেশসহ ডব্লিউএইচও’র ইউরোপীয় অঞ্চল মোট ৫৩টি দেশ নিয়ে গঠিত। গত ১৮ জানুয়ারি পর্যন্ত এ অঞ্চলে মোট করোনা আক্রান্তদের ১৫ শতাংশই ওমিক্রন আক্রান্ত। এক সপ্তাহ আগেও এ পরিমাণ ছিল ৬.৩ শতাংশ। সূত্র : এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ