Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

নুসরাত গনির অভিযোগ তদন্ত করবে যুক্তরাজ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন গতকাল একজন কনজারভেটিভ আইন প্রণেতার দাবি তদন্তের নির্দেশ দিয়েছেন, যাকে তার মুসলিম বিশ্বাসের কারণে একটি সরকারি পদ থেকে বরখাস্ত করা হয়েছিল। কনজারভেটিভ দলের এই এমপি তদন্তকে স্বাগত জানিয়ে বলেছেন, তিনি চেয়েছেন বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হোক।
প্রাক্তন পরিবহন মন্ত্রী নুসরাত গনি বলেছেন, ২০২০ সালে যখন তাকে বরখাস্ত করা হয়েছিল, তখন একজন সরকারি হুইপ বলেছিলেন যে, তার ‘মুসলিমত্ব’ ‘সহকর্মীদের অস্বস্তিকর করে তুলছিল’। তিনি সানডে টাইমসকে বলেন যে, তাকে বলা হয়েছিল ‘উদ্বেগ ছিল ‘আমি পার্টির প্রতি অনুগত ছিলাম না, কারণ আমি ইসলামফোবিয়ার অভিযোগের বিরুদ্ধে দলকে রক্ষা করার জন্য যথেষ্ট কাজ করিনি’।

এটা নিয়ে নুসরতকে উচ্চবাচ্য না করতে হুঁশিয়ারিও দিয়েছিলেন দলের হুইপ। তাকে বলা হয়েছিল, মন্ত্রিত্ব হারানো নিয়ে বেশি উচ্চবাচ্য করলে দল থেকে বহিষ্কারও করা হবে। শুধু তাই নয়, তার রাজনৈতিক ক্যারিয়ারও ধ্বংসের হুমকি দেওয়া হয়েছিল। দলের চিফ হুইপের এমন হুঁশিয়ারির পর এনিয়ে আর কোনো উচ্চবাচ্য করেননি তিনি।

চিফ হুইপ মার্ক স্পেন্সার নিজেকে সেই ব্যক্তি হিসাবে চিহ্নিত করেন যিনি ২০২০ সালে মিজ গনির সাথে কথা বলেছিলেন, কিন্তু তার অভিযোগকে ‘সম্পূর্ণ মিথ্যা’ বলে অভিহিত করেন। জনসনের কার্যালয় গতকাল সোমবার বলেছে যে, প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তাদের ‘কী ঘটেছে তার সত্যতা প্রতিষ্ঠা করতে’ বলেছেন। কার্যালয় বলেছে যে, জনসন ‘এসব দাবিকে খুব গুরুত্ব সহকারে নেয়’।

কনজারভেটিভদের প্রথম মহিলা মুসলিম আইন প্রণেতা হিসেবে গনি ২০১৫ সালে পার্লামেন্টে নির্বাচিত হন এবং ২০১৮ সালে তাকে জুনিয়র মন্ত্রী করা হয়। সেই সময়ে তার বস, তৎকালীন পরিবহনমন্ত্রী ক্রিস গ্রেলিং বলেছিলেন যে, এটি প্রমাণ করে যে রক্ষণশীলরা ‘সুযোগের একটি দল ছিল’। কিন্তু কেউ কেউ জনসনের অধীনে মুসলিম বিরোধী কুসংস্কার দূর করতে ব্যর্থ হওয়ার জন্য দলটিকে অভিযুক্ত করেছেন, যিনি ২০১৮ সালে মুখ ঢেকে বোরখা পরা মহিলাদের ‘চিঠির বাক্স’ এর সাথে তুলনা করেছিলেন।

দুই সিনিয়র মন্ত্রিপরিষদ মন্ত্রী, স্বাস্থ্য সচিব সাজিদ জাভিদ এবং শিক্ষামন্ত্রী নাদিম জাহায়ী, গনির সমর্থনে কথা বলেছেন এবং বলেছেন যে, তার দাবিগুলো অবশ্যই তদন্ত করা উচিত।
জাহাভি বলেন, ‘কাউকে উঠে দাঁড়াতে এবং বলতে অনেক সাহসের প্রয়োজন হয়: ‘আমার ধর্মকে বিবেচনায় নেয়া হয়েছিল যখন আমি একটি চাকরি হিসাবে যা করি তার জন্য আমাকে মূল্যায়ন করা হয়েছিল’। ‘এটি কখনই হওয়া উচিত নয় এবং এর জন্য কোন জায়গা নেই’।

মিজ গনির দাবি জনসনের ক্ষমতাসীন দলের মধ্যে ফাটলকে আরো গভীর করেছে, যা ব্রিটেনের করোনাভাইরাস বিধিনিষেধের অধীনে থাকাকালীন প্রধানমন্ত্রীর কার্যালয়ে লকডাউন-লঙ্ঘনকারী দলগুলোর অভিযোগে বিপর্যস্ত হয়ে পড়েছে।

‘পার্টিগেট’ অভিযোগগুলো ব্রিটেনে অনেককে ক্ষুব্ধ করেছে, যাদের কোভিড-১৯ এর বিস্তার রোধ করতে ২০২০ এবং ২০২১ সালে কয়েক মাস ধরে বন্ধু এবং পরিবারের সাথে দেখা করতে বাধা দেয়া হয়েছিল। তাদের তদন্ত করছেন একজন সিনিয়র বেসামরিক কর্মচারী, সু গ্রে, যার রিপোর্ট এ সপ্তাহে প্রত্যাশিত, প্রধানমন্ত্রীর জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত হবে।

গনির অভিযোগ অন্য রক্ষণশীল বিধায়ক, উইলিয়াম র‌্যাগ, পার্লামেন্টের সদস্যদের ভয় দেখানো এবং ব্ল্যাকমেল করার জন্য পার্টি হুইপদের অভিযুক্ত করার পরে তারা সরকারকে সমর্থন করেছে। র‌্যাগ বলেছেন যে, তিনি তার দাবি নিয়ে আলোচনা করতে এই সপ্তাহে পুলিশের সাথে বৈঠক করছেন।

কয়েকজন কনজারভেটিভ আইনপ্রণেতা জনসনকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন। যদি গ্রে-এর প্রতিবেদনটি অত্যন্ত সমালোচনামূলক হয়, তাহলে জনসনের বিরুদ্ধে অনাস্থা ভোটের আহ্বান জানানোর জন্য আরো সাহসী হতে পারে যা তার ক্ষমতাচ্যুত হতে পারে। সূত্র : এপি, বিবিসি নিউজ।



 

Show all comments
  • মেহেদী হাসান ২৫ জানুয়ারি, ২০২২, ৬:৩৯ এএম says : 0
    ইসলাম নিয়ে যাদের মাথা ব্যথা তারা যেনো শিক্ষা নেয়- মিশরের বাদশা নমরূদ থেকে আরও শিক্ষা নেয় যেনো- বর্তমান ফ্রেন্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ও বাংলাদেশের সাবেক তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদের লাঞ্চিত হওয়ার ঘটনাগুলো থেকে।
    Total Reply(0) Reply
  • Mahamuda Poly ২৫ জানুয়ারি, ২০২২, ৬:৩৯ এএম says : 0
    দুনিয়ার সবকিছুই মিথ্যা ও ধোকা শুধুমাত্র মৃত্যু দিনের আলোর মত সত্য।
    Total Reply(0) Reply
  • Ahsaan Ahmed Asif ২৫ জানুয়ারি, ২০২২, ৬:৩৯ এএম says : 0
    একদিন পুরো দুনিয়া মুসলমানদের শাসনে চলবে ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটিশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ