Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অনিয়ম-দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে রংপুর সিটি বাজার-রসিক মেয়র

রংপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ১১:১২ পিএম

রংপুর সিটি বাজার অনিয়মের আখড়ায় পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। তিনি বলেছেন, অনিয়ম-দুর্নীতি ও স্বেচ্ছাচারিতায় ডুবে গেছে নগরীর বৃহৎ এই বাজারটি। এখানে নিয়ম-নীতির কোন বালাই নেই। আজ সোমবার (২৪ জানুয়ারী) দুপুর আড়াইটায় রংপুর সিটি কর্পোরেশন সভা কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন ।

উন্নয়নের দাবী নিয়ে সিটি বাজার ব্যবসায়ী সমিতি গত মঙ্গলবার (১৮ জানুয়ারী) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দোকান বন্ধ রেখে হরতাল পালন করার প্রেক্ষিতে আজ সিটি কর্পোরেশন আয়োজিত সংবাদ সম্মেলনে সিটি মেয়র বলেন, রংপুর সিটি কর্পোরেশনের ৪.১৬ একর জমির উপরে সিটি বাজার প্রতিষ্ঠিত। এখানে ছোট বড় মিলিয়ে ১ হাজার ১শ ১২টি দোকান রয়েছে। যার ভাড়া মাত্র ৯০ টাকা থেকে শুরু করে ৬৭৫ টাকা। নগরীর অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থানে অবস্থিত এই বাজারের দোকানগুলোর ভাড়া এত কম যা সত্যি অবিশ্বাস্য। এছাড়া ২০১৮ থেকে ২০২২ অর্থবছরে সিটি বাজার, সিটি বাজার সাইকেল স্টান্ড ও গণ শৌচাগার ইজারা হতে আয় প্রায় ২ কোটি ২৯ লক্ষ টাকা। এর বিপরীতে কঞ্জারভেন্সি শাখা, বিদ্যুৎ শাখা ও প্রকৌশল শাখা হতে উন্নয়নমুলক কাজে মোট ব্যয় প্রায় ২ কোটি ৬৯ লক্ষ টাকা। যা ব্যয়ের হার ১১৭.৩৮ ভাগ। যেখানে সরকার নির্ধারিত ব্যয়ের পরিমাণ মাত্র ৪৫%। তা সত্বেও সিটি বাজার উন্নয়নে পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। ইতিপূর্বে গণসৌচাগার নির্মাণের কাজ শুরু হলে সমিতির নেতৃবৃন্দ নকশা মনঃপুত হয়নি মর্মে কাজ বন্ধ করে দেয়। পরে তাদের দাবী অনুয়ায়ী নতুন নকশায় কাজ চলমান রয়েছে। এতে ব্যয় হবে ৬৩ লক্ষ টাকা। এছাড়া পানি নিস্কাশনের জন্য ৮৪ লক্ষ টাকা ব্যয়ে ড্রেন ও ১ কোটি ৭৬ লক্ষ টাকায় ফুটওভার ব্রীজ নির্মাণ হচ্ছে। এতকিছু সুবিধার দেয়ার পরেও সিটি বাজার ব্যবসায়ী সমিতি ষড়যন্ত্রমুলক ও উদ্দেশ্যমুলকভাবে দোকান বন্ধ রেখে হরতাল পালন করে অর্বাচিনের মতো বক্তব্য রেখেছে নেতৃবৃন্দ। যা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষকে হতবাক করেছে। আমরা সিটি পরিষদ ও আমি এই ঘটনায় তীব্র নিন্দা জ্ঞাপন করছি।

তিনি আরো বলেন, সিটি বাজার ব্যবসায়ীরা তাদের দোকান ভাড়া পরিশোধ করে সেই মান্ধাত্তার আমলের হিসেবে। সেটাও কয়েক লক্ষ টাকা বাকী রয়েছে। এছাড়াও সমিতির নেতৃবৃন্দ অবৈধভাবে দোকানের সামনে দোকান বসিয়ে অনৈতিকভাবে আর্থিক সুবিধা গ্রহণ করছেন। সেই দোকানগুলো বাজারের ক্রেতা সাধারণের জন্য চলাচলে বাধা সৃষ্টি করে। আমরা অচিরেই জেলা প্রাসনের সহেযাগিতা নিয়ে এই অবৈধ দোকান পাট উচ্ছেদ করে ক্রেতা সাধারণের জন্য চলাচলের ব্যবস্থা করে দেবো।

রংপুর সিটি কর্পোরেশন আয়োজিত এ সংবাদ সম্মেলনে মেয়র, প্যানেল মেয়র, প্রধান নির্বাহী কর্মকর্তাসহ কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ড্রেন, রাস্তা, শৌচাগার নির্মাণসহ বিভিন্ন উন্নয়নের দাবিতে রংপুর সিটি বাজারের ব্যবসায়ীগন গত মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দোকান বন্ধ রেখে হরতাল পালন করেন। এসময় তারা বাজার সম্মুখে প্রতিবাদ সমাবেশও করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রংপুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ