Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

তারের জঞ্জালে চাপা খুলনার দৃষ্টিনন্দন স্থাপত্য

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২২, ১:৩২ পিএম

সামনে তার পেছনে তার, ডানে তার বায়ে তার। বৈদ্যুতিক তার, ক্যাবল টিভির তার, ইন্টারনেটের তার। তারের জঞ্জালে চাপা পড়ছে খুলনা মহানগরীর সৌন্দর্য বর্ধণে নির্মিত একাধিক দৃষ্টি নন্দন স্থাপনা।
খুলনার খালিশপুরের গোয়ালখালি এলাকায় নাবিক কলোনীর কাছে ২০২০ সালে নৌ বাহিনী ৭৪ ফুট দৈর্ঘে্যর একটি টর্পেডো বোট স্থাপন করে। নৌ বাহিনী থেকে টর্পেডো বোটটি ২০১৮ সালে ডি কমিশন (বাতিল) করা হয়। এটিকে কেন্দ্র করে চারপাশে স্বল্প পরিসরে ওয়াকওয়ে, পাইপ ফেন্সিং করা হয়। ফেন্সিং এর ভিতরে নানা ধরণের ফুলের গাছ লাগানো হয়। রাতে নীল নিওন আলোতে স্থাপনাটি দারুণভাবে নগরবাসীকে বিশেষ আকৃষ্ট করে। তবে সৌন্দর্য এখন অনেকটাই কমে গেছে বিভিন্ন সংযোগ তারের জঞ্জালের কারণে। টর্পেডো বোটের খুব কাছ দিয়ে চলে গেছে ৩৩ হাজার ভোল্টের মেইন লাইন। তার নীচে ৪৪০ ভোল্টের লাইন। লাইটপোস্টগুলোকে আকঁড়ে ধরে আছে কয়েক শ ইন্টারনেট ও ডিশ ক্যাবল। ছোট ছোট বৈদ্যুতিক সংযোগের তারও রয়েছে। সব মিলিয়ে যুদ্ধজাহাজটি দেখার আগে চোখ চলে যায় তারের কৃত্রিম জালের দিকে। তারের ছড়াছড়ি নষ্ট করে দিয়েছে স্বাভাবিক সৌন্দর্যকে।
এ বিষয়ে খুলনার নৌ ঘাটি বানৌজা তিতুমীরের একজন উর্ধ্বতন কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তিনি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কথা বলতে অপরাগতা প্রকাশ করেন। তবে তিনি বলেন, বিষয়টি সম্পর্কে আমরা অবগত রয়েছি। চেষ্টা করা হচ্ছে কীভাবে সমস্যাটির সমাধান করা যায়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ