Inqilab Logo

বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

চীনের বাণিজ্য টানা ৫ বছর ধরে বিশ্বে প্রথম

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২২, ৪:৩৩ পিএম

২০২১ সালে চীন ছিল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভোগ্যপণ্যের বাজার। পণ্যদ্রব্যের বাণিজ্যের পরিমাণ টানা ৫ বছর ধরে বিশ্বের শীর্ষে রয়েছে। মঙ্গলবার চীনের রাষ্ট্রীয় পরিষদের তথ্য কার্যালয়ের আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, বিগত বছর বৈদেশিক পুঁজি ব্যবহারের দিক থেকে বিশ্বের দ্বিতীয় দেশ চীন। বৈদেশিক পুঁজি বিনিয়োগেও বিশ্বে প্রথম পর্যায়ে রয়েছে চীন। চীন ২১টি অবাধ বাণিজ্যিক পরীক্ষামূলক এলাকা স্থাপন করেছে, হাইনান অবাধ বাণিজ্যিক বন্দরের নির্মাণকাজ জোরদার করেছে, বিশ্বের বৃহত্তম অবাধ বাণিজ্য চুক্তি এলাকার সার্বিক অর্থনৈতিক অংশীদারি সম্পর্ক চুক্তি আরসিইপি স্বাক্ষর করেছে।

সাংবাদিক সম্মেলনে আরো বলা হয়, চীনে বাণিজ্যিক উন্নয়ন স্থিতিশীল ও সুষ্ঠু রয়েছে। বৈদেশিক বাণিজ্য ও পুঁজি, ভোগের আকার এবং ‘এক অঞ্চল, এক পথ’-সংশ্লিষ্ট দেশের পুঁজি বিনিয়োগ- এই চার খাতের উন্নয়ন ইতিহাসে নতুন রেকর্ড সৃষ্টি করেছে। বহুপক্ষীয় সহযোগিতার গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জিত হয়েছে। যা দেশের অর্থনীতির টেকসই উন্নয়নে ইতিবাচক অবদান রেখেছে।

চীনের সঙ্গে চলছে ওয়াশিংটনের বাণিজ্য যুদ্ধ। এমন পরিস্থিতিতে রাশিয়া ও চীনের মধ্যে সম্পর্ক অতীতের যেকোনো সময়ের চেয়ে ভালো যাচ্ছে। বাড়ছে দেশ দুইটির মধ্যে ব্যবসা-বাণিজ্যের পরিধি। গত বছর দেশ দুইটির মধ্যে বাণিজ্য নতুন উচ্চতায় পৌঁছেছে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ