Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সউদি আরবে ফুটবল মাঠে বোমা হামলার ছক উদঘাটনের দাবি

প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

গ্রেফতারকৃত ও ওয়ান্টেড সন্ত্রাসীদের তালিকা প্রকাশ
ইনকিলাব ডেস্ক : জেদ্দায় একটি আন্তর্জাতিক ফুটবল ম্যাচ চলাকালে বোমা হামলা চালানোর একটি পরিকল্পনা উদঘাটন করার দাবি করেছে সউদি আরব কর্তৃপক্ষ। সউদি কর্তৃপক্ষের বরাতে বিবিসি জানিয়েছে, অক্টোবর মাসে সউদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে ২০১৮-র বিশ্বকাপ ফুটবলের কোয়ালিফাইং ম্যাচে গাড়িবোমা হামলা চালানোর পরিকল্পনা করেছিল জঙ্গিরা। কর্তৃপক্ষ আরো জানিয়েছে, রাজধানী রিয়াদের কাছে নিরাপত্তা কর্মকর্তাদের হত্যা করার ইসলামিক স্টেটের (আইএস) আরেকটি পরিকল্পনাও উদঘাটন করেছেন তারা। এসব পরিকল্পনায় জড়িত থাকার সন্দেহে দুটি সন্ত্রাসী সেলের আট সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। গ্রেপ্তারকৃতদের মধ্যে সউদি নাগরিকসহ দুজন পাকিস্তানি, একজন সিরীয় এবং একজন সুদানি আছে বলে জানিয়েছে সউদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া পূর্বাঞ্চলীয় শহর কাতিফ ও দাম্মামে হামলা চালানোর পরিকল্পনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে খোঁজা হচ্ছে এমন বেশ কয়েকজন সন্দেহভাজনের নামের তালিকা প্রকাশ করেছে মন্ত্রণালয়টি। গত দুই বছর ধরে আইএসের হামলার লক্ষ্য হয়ে আছে সউদি আরব। জুলাইয়ে মুসলিম বিশ্বের অন্যতম পবিত্র স্থান মদিনা শরিফের কাছে আত্মঘাতী বোমা হামলায় চার নিরাপত্তা কর্মকর্তা নিহত ও অপর পাঁচজন আহত হন।
স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মানসুর আল তুর্কি বলেছেন, কর্তৃপক্ষ দেশজুড়ে সন্ত্রাসী কর্মকা- পর্যবেক্ষণ করছে। দেশের বাইরের জঙ্গিদের সম্পৃক্ততার বিষয়ও খতিয়ে দেখা হচ্ছে। দেশে যে কোনো ধরনের সহিংসতা মোকাবেলা করা হবে। সন্ত্রাসীদের কোনো পরিকল্পনাই সফল হতে পারবে না বলে উল্লেখ করেন তিনি। তিনি আরো জানিয়েছেন, আইন প্রয়োগকারী সংস্থা খুব সফলভাবেই সন্ত্রাসী হামলার পরিকল্পনাকারী চার জঙ্গিকে আটক করতে সক্ষম হয়েছে। তারা সিরিয়ার এক আইএস সদস্যর নির্দেশে সউদিতে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালানোর পরিকল্পনা করছিল। ওই আইএস সদস্য আটককৃত চার ব্যক্তিকে হামলার জন্য সরাসরি নির্দেশনা দিয়েছিল। ওই চারজনই সউদির নাগরিক। এদের সবাইকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতদের নামও প্রকাশ করেছে পুলিশ। এরা হলেন, আহমাদ বিন মোহাম্মদ বিন হোমোদ আল মাইলি, আবদুল্লাহ বিন ওবায়েদ বিন মিহমাস আল ওসাইমি আল ওতাইবি, আবদুল আজিজ বিন ফয়সাল বিন জাফিন আল দাজানি আল ওতাইবি এবং মুজাহিদ বিন রশিদ বিন মোহাম্মেদ আল রাশিদ। আরব নিউজ ও বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদি আরবে ফুটবল মাঠে বোমা হামলার ছক উদঘাটনের দাবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ