Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

বিজিএমইএ সরকারকে মেগা প্রকল্পগুলোর বাস্তবায়ন তরান্বিত করার জন্য অনুরোধ জানিয়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২২, ৭:০৯ পিএম

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান স্থানীয় অর্থনীতি চাঙ্গা রাখা এবং রপ্তানি কার্যক্রম আরও সহজতর করার জন্য সরকারকে অবকাঠামোগত প্রকল্পগুলোর দ্রুত বাস্তবায়ন এবং যত দ্রুত সম্ভব স্বল্পতম সময়ের মধ্যে শেষ করার জন্য অনুরোধ জানিয়েছেন।
তিনি বলেন, সরকার কর্তৃক গৃহীত এই মেগা প্রকল্পগুলো নির্ধারিত সময়ের মধ্যে শেষ হলে দেশে পরিবহন সংযোগ ব্যবস্থায় উল্লেখযোগ্য উন্নয়ন ঘটবে এবং এর ফলে পরিবহন ও লজিষ্টিক ব্যয় হ্রাসের মাধ্যমে ব্যবসা পরিচালনার ব্যয় কমবে, যা কিনা প্রকারান্তরে বানিজ্য বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে।
ফারুক হাসান ২৫ জানুয়ারি ২০২২ ঢাকায় সেতু ভবনে সেতু বিভাগ সচিব, মোঃ মনজুর হোসেন এর সাথে বৈঠকে এ অনুরোধ জানান।
বৈঠকে বিজিএমইএ এর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম এবং পরিচালক রাজীব চৌধুরী উপস্থিত ছিলেন।
ফারুক হাসান বলেন, ফ্যাশন মৌসুমগুলো ক্রমেই সংক্ষিপ্ত থেকে সংক্ষিপ্ততর হচ্ছে এবং একটি আটসাঁট সময় কাঠামোর মধ্যে পন্য ডেলিভারি দেয়ার জন্য পোশাক প্রস্তুতকারকদের উপর চাপ দেয়া হচ্ছে।
তিনি আরও বলেন, “মহাসড়কে যানযট লীড টাইম থেকে মহামূল্যবান সময় নিয়ে নিচ্ছে। আবার, যানযটের কারনে কারখানায় কাঁচামাল আনয়ন এবং কারখানা থেকে রপ্তানিতব্য পণ্য পরিবহনে অতিরিক্ত সময় উৎপাদন ব্যয় বাড়াচ্ছে।”
তিনি আরও বলেন, “সুতরাং মহাসড়কগুলোতে, বিশেষ করে ঢাকা-গাজীপুর মহাসড়কে বিদ্যমান যানযট কমানোর জন্য মেগা প্রকল্পগুলোর স্বল্পতম সময়ের মধ্যে বাস্তবায়ন এখন অত্যন্ত গুরুত্বপূর্ন।”
ঢাকা- আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে বাস্তবায়ন কাজ শুরুর পূর্বে যাত্রী ও যানবাহন পরিবহনের জন্য বিকল্প সড়ক নিশ্চিত করার জন্যও তিনি অনুরোধ জানান।
বিজিএমইএ সভাপতি মহাসড়কগুলোতে শৃঙ্খলা বজায় রাখা, বিশেষ করে মহাসড়কগুলোকে এলোমেলো পার্কিং এবং অবৈধভাবে গড়ে উঠা দোকানপাটমুক্ত রাখার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহনের অনুরোধ জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ