Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

তীব্র ঠান্ডায় ভূমধ্যসাগরে ৭ বাংলাদেশির মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২২, ৭:২২ পিএম

লিবিয়া থেকে ভূমধ্যসাগরীয় দ্বীপ ল্যামপিডুজায় যাওয়ার পথে হাইপারথার্মিয়ায় আক্রান্ত হয়ে সাত বাংলাদেশির মৃত্যু হয়েছে। আজ মঙ্গলবার ইতালির অ্যাগ্রিজেনটো শহরের প্রসিকিউটর লুইগি প্যাট্রোনাজ্জিও এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন। ল্যাপিডুজার নিকটবর্তী জনবসতিহীন দ্বীপ ল্যাম্পিওয়নের উপকূল থেকে ১৮ মাইল দূরে একটি নৌকায় তাদের দেখতে পান উপকূলরক্ষীরা। পরে তাদের উদ্ধারে অভিযান পরিচালনা করা হয়েছে। তখন সাত বাংলাদেশির লাশ পাওয়া গেছে। -রয়টার্স।

হাইপারথার্মিয়া বলতে মানুষের শরীরে তাপমাত্রা কমে যাওয়াকে বোঝায়। দীর্ঘ সময় ঠান্ডার মধ্যে অবস্থান করলে এমনটি ঘটতে পারে। এতে মানুষের শরীরে তাপ উৎপাদন বা শোষণের চেয়ে বিকিরণ করে বেশি। সাধারণত মানবদেহের কেন্দ্রীয় তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে চলে গেলে হাইপারথার্মিয়া হতে পারে। অ্যাগ্রিজেনটো শহরের প্রসিকিউটর জানান, অভিবাসীদের মৃত্যুর ঘটনায় তদন্ত শুরু হয়েছে। ল্যাম্পেদুসার মেয়র স্যালভাতোরে মার্তেল্লো ওই সাত বাংলাদেশি অভিবাসীর মৃত্যু নিশ্চিত করে বলেন, অভিবাসীদের বহনকারী ওই নৌকায় অন্তত ২৮০ জন ছিলেন। যাদের বেশিরভাগই বাংলাদেশ এবং মিসরের নাগরিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ