Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

ইউনিয়ন পরিষদের ভোট সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে সিইসি

প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি ক্ষমতাসীনদের বিরুদ্ধে কেন্দ্র দখলের অভিযোগ করলেও প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ বলছেন, প্রায় চারশ ইউনিয়ন পরিষদের এ ভোট সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে।
গত মার্চ-জুনে শেষ হওয়া ছয় ধাপের ইউপি নির্বাচনে অনিয়মের কারণে স্থগিত কেন্দ্রসহ শূন্যপদে উপ-নির্বাচন এবং সমভোট প্রাপ্ত প্রার্থীদের মধ্যে পুনঃভোট ছাড়াও বিলুপ্ত ছিটমহলের এসব ইউনিয়ন পরিষদে ভোট গতকাল সোমবার শেষ হয়েছে।
সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলে। এরইমধ্যে বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়, প্রশাসনের মদদে ক্ষমতাসীনরা ভোটকেন্দ্র দখল করলেও তা ঠেকাতে পদক্ষেপ নেয়নি নির্বাচন কমিশন।
সন্ধায় রাজধানীর শেরে বাংলানগরে ইসির মিডিয়া সেন্টারে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিএনপির এই অভিযোগ নাকচ করেন সিইসি কাজী রকিব। কাজী রকিবউদ্দীন বলেন, বিলুপ্ত ছিটমহলসহ প্রায় চারশ’ ইউপিতে ভোট হয়েছে শান্তিপূর্ণ। যারা অনিয়মের সঙ্গে জড়িত ছিল তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।
তিনি জানান, ৬০ জেলার ২০২টি উপজেলায় অনুষ্ঠিত এ নির্বাচনে মোট ভোটকেন্দ্র ছিল এক হাজার ৩৫৪টি। এরমধ্যে কেন্দ্রের বাইরে পরিস্থিতি রিটার্নিং অফিসারের নিয়ন্ত্রণের বাইরে যাওয়ায় দুটি কেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়। এই নির্বাচনে বিলুপ্ত ছিটমহলের বাসিন্দাদের ভোটাধিকার প্রয়োগ ঐতিহাসিক।
তিনি বলেন, সম্পূর্ণ শান্তিপূর্ণ পরিবেশে ২২টি ছিটমহলের বাসিন্দারা তাদের ভোট দিয়েছেন। ছয় দশকেরও বেশি সময় পরে ছিটমহলবাসী প্রথমবারের মতো তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছেন।
গত বছর বহু প্রতীক্ষিত বাংলাদেশ-ভারতের সীমান্ত চুক্তি বাস্তবায়নের মধ্য দিয়ে নানা বঞ্চনার অবসান হয় ছিটবাসীদের। বাংলাদেশের ৫১টির বিনিময়ে ভূ-খ-ের মধ্যে থাকা ভারতের ১১১টি ছিটমহলের বাসিন্দারা পায় এদেশের নাগরিকত্ব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন