Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সারাদেশে স্থগিত হওয়া ৩১টি ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন

প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:১২ এএম, ১ নভেম্বর, ২০১৬

বিলুপ্ত ছিটমহলে ৬৯ বছর পর ভোট

স্টাফ রিপোর্টার
সারাদেশে স্থগিত হওয়া ৩১টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে মারামারি হামলা ও ভাঙচুর এবং ভোটকেন্দ্র দখলের ঘটনার মধ্যে দিয়ে ভোট শেষ হয়েছে।
পঞ্চগড়ের তিনটি উপজেলার বিলুপ্ত ছিটমহলযুক্ত আটটি ইউনিয়ন পরিষদে (ইউপি) গতকাল উৎসবমুখর পরিবেশে শান্তিপূর্ণভাবে ভোট শেষ হয়। এই আটটি ইউনিয়নে বিলুপ্ত ছিটমহল রয়েছে ৩৬টি। সকাল আটটা থেকে ভোট নেয়া শুরু বিকালে শেষ হয়। বিলুপ্ত ছিটমহলের নতুন বাংলাদেশি নাগরিকেরা পুরোনো বাংলাদেশিদের সঙ্গে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোট দিয়েছেন।
১৯৪৭ সালে দেশভাগের পর কোনো ধরনের ভোটাধিকারের মধ্যে ছিলেন না তিনি বা তাঁর পরিবার কিংবা এলাকাবাসী। দেশ স্বাধীন হলেও তাঁদের নাগরিকত্ব ছিল না। ৬৯ বছর পর গতকাল সোমবার এই এলাকার প্রাপ্তবয়স্ক মানুষ প্রথমবারের মতো ভোট দেওয়ার সুযোগ পেয়েছেন পঞ্চগড় সদর উপজেলার হাফিজাবাদ ইউনিয়নের বিলুপ্ত ছিটমহলের বাসিন্দা রহিম উদ্দিন (৭৫)। এই বয়স পর্যন্ত তিনি কখনো ভোট দেয়ার সুযোগ পাননি।
নতুন-পুরোনো ভোটাররা সুশৃঙ্খলভাবে ভোট নিয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পুলিশ, বিজিবি ও র‌্যাবের স্ট্রাইকিং ফোর্স নজরদারি ছিল।
বিলুপ্ত ছিটমহলবাসী ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হওয়ায় জীবনে প্রথমবারের মতো ভোটাধিকার প্রয়োগ করছেন। তেমনই একজন রহিম উদ্দিন (৭৫)। পঞ্চগড় সদর উপজেলার হাফিজাবাদ ইউনিয়নের বিলুপ্ত ছিটমহল গারাতির বাসিন্দা তিনি। স্ত্রীসহ পরিবারের পাঁচজন ভোট দিতে দিয়েছে। পাঁচজনই প্রথমবারের মতো ভোট দিচ্ছেন। উৎসাহ-উদ্দীপনাও এ কারণে বেশি।
পঞ্চগড়ের তিনটি উপজেলার আটটি ইউপিতে চেয়ারম্যান পদে ৩৯ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৯৮ জন এবং সদস্য পদে ৩২৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে সদর উপজেলার দুটি ইউপি হাফিজাবাদ ও হাঁড়িভাসা, বোদা উপজেলার কালিয়াগঞ্জ কাজলদীঘি, মাড়েয়া, বড় শশী ও ভাউলাগঞ্জ এই চারটি ইউপি এবং দেবীগঞ্জ উপজেলার চিলাহাটি ও ট্রেপ্রিগঞ্জ এই দুটি ইউপি রয়েছে। এই আটটি ইউপিতে বিলুপ্ত ছিটমহল রয়েছে ৩৬টি। বিলুপ্ত ছিটমহলযুক্ত আটটি ইউপিতে ভোটার প্রায় দেড় লাখ। এর মধ্যে ৩৬টি বিলুপ্ত ছিটমহল থেকে নতুন করে ৮ হাজার ৯৩৫ জন ভোটার সংযুক্ত হয়েছেন। আটটি ইউপির মোট ৭২টি কেন্দ্রে  ভোট নেয়া হয়। বোদা উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু আউয়াল বলেন, শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ চলছে। ভোটকেন্দ্রগুলোতে স্ট্রাইকিং ফোর্স মোতায়েন আছে। এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চর মার্টিন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী বর্তমান চেয়ারম্যান আলী আহাম্মদের ওপর হামলা করেছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর লোকজন। সকাল ১০টার দিকে  ভোট চলাকালে দারুল উলুম মাদ্রাসা কেন্দ্রে এ হামলার ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে বিএনপি প্রার্থী আলী আহাম্মদ কেন্দ্র এলে আওয়ামী লীগ প্রার্থী ইউছুফ আলীর উপস্থিতে তার লোকজন হামলা চালিয়ে মারধর করেন। ওই কেন্দ্রে দায়িত্বরত প্রিজাইডিং অফিসার মো. মাহবুবুর রহমান হামলার বিষয়টি নিশ্চিত করেছেন।
চাঁদপুরে আ.লীগ ৪ ও বিএনপি ২ ইউপি’তে বিজয়ী
চাঁদপুরে পূর্ণাঙ্গ তফসিলে সদর উপজেলার বালিয়া, স্থগিত হওয়া ফরিদগঞ্জ, শাহরাস্তি ও সদর উপজেলার কল্যাণপুর, চান্দ্রা ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের ৪ ও বিএনপির ২ চেয়ারম্যান প্রার্থী বিজয়ী হয়েছেন। স্থগিত হওয়া ১৭ কেন্দ্র ও পূর্ণাঙ্গ নতুন তফসিলে সদর উপজেলার বালিয়া ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয়।
নির্বাচনে সদর উপজেলার স্থগিত হওয়া চান্দ্রা ইউনিয়নে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের খান জাহান আলী কালু পাটওয়ারী, কল্যাণপুর ইউনিয়নে আওয়ামী লীগের সাখাওয়াত হোসেন রনি পাটওয়ারী, ফরিদগঞ্জ উপজেলার ১১নং চরদুঃখিয়া ইউনিয়নে বিএনপির বাছির হোসেন, শাহরাস্তি উপজেলার রায়শ্রী দক্ষিণ ইউনিয়নে বিএনপির সেলিম পাটওয়ারী লিটন, চিতশী ইউনিয়ন পরিষদে আওয়ামী লীগের আবু ইউসুফ পাটওয়ারী এবং পূর্ণাঙ্গ তফসিলে সদর উপজেলার বালিয়া ইউনিয়ন পরিষদে আওয়ামী লীগের তাজুল ইসলাম মিয়াজী বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।
চাঁদপুর সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল আজিজ ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. আতাউর রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন। ঠাকুরগাঁও: ঠাকুরগাঁও সদর উপজেলার নারগুন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিএনপি প্রার্থী পয়গাম আলী  চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।
স্থগিত কেন্দ্র নারগুন ইউনিয়নের এম হাট খোঁচাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ হয়। এরপর গণনা শেষে বেসরকারিভাবে বিএনপির পয়গাম আলীকে বিজয়ী ঘোষণা করা হয়। ধানের শীষ প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ৮০৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের সেরেকুল ইসলাম (প্রতীক: নৌকা) পেয়েছেন ৫০৪ ভোট।
মাদারীপুরে ইউনিয়ন পরিষদের স্থগিত হওয়া নির্বাচনে ভোট চলাকালে একটি ওয়ার্ডে নৌকা প্রতীকের সমর্থকদের বাড়িতে ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটেছে। ঘটমাঝি ইউনিয়নে কুন্তিপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। তবে আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতে সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে।
বিকালে এলাকায় গিয়ে দেখে ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, দুপুরে নৌকার সমর্থক সাবেক ইউপি সদস্য সোহরাব খান, কালাম খানের বাড়িসহ আওয়ামী লীগের সমর্থক চারজনের বাড়িতে হামলা চালায় বিদ্রোহী প্রার্থীর সমর্থকরা। এ সময় হামলাকারীরা দেশি অস্ত্রশস্ত্র ব্যাপক ভাংচুর করে। তারা বাড়িতে আগুন দেয় এবং মূল্যবান মালামাল লুট করে।
মাদারীপুর মডেল থানার এসআই রাজিব হোসেন সাংবাদিকদের বলেন, খবর শুনে দ্রুত পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। মাদারীপুর জেলা নির্বাচন কর্মকর্তা মো. আলাউদ্দিন বলেন, ভোট জালিয়াতি ও অনিয়মের অভিযোগে মাদারীপুর সদরের ঘটমাঝি ও কালকিনি উপজেলার আলীনগর ইউনিয়নের সাতটি ওয়ার্ডে ভোগগ্রহণ স্থগিত করা হয়েছিল। এর মধ্যে ঘটমাঝিতে চেয়ারম্যান পদে এবং আলীনগরে ইউপি সদস্য ও সংরক্ষিত সদস্য পদে পুনরায় ভোট হয়েছে।
দিনাজপুরে পার্বতীপুরের কৈকুলকিপুর ভোটকেন্দ্র থেকে জাল ভোট দেয়ার অভিযোগে ২২ জনকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। আর শেরপুরের শ্রীবর্দীতে জাল ভোট দেয়ার অভিযোগে এক নারীকে অর্থদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে সাভার সদর ইউনিয়ন পরিষদে বিএনপি'র একজন চেয়ারম্যান প্রার্থী  ভোট বর্জন করেছেন। সাতক্ষীরার কেরালকাতা ইউনিয়ন বিজিবি সদস্যদের বিরুদ্ধে সমর্থকদের মারধরের অভিযোগ এনে নির্বাচন বর্জন করেছেন আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী। যশোরের পাশাপোল ইউনিয়নের উপ নির্বাচনে রাণীয়ালী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে বিদ্রোহী প্রার্থীর চার সমর্থক আহত হন। এ সময় ৩ জনকে আটক করে পুলিশ। ময়মনসিংহের ত্রিশাল উপজেলার কানিহারী ইউনিয়নে স্থগিত হওয়া থাপনহালা কেন্দ্রে আওয়ামী লীগ প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে বিএনপির বিদ্রোহী প্রার্থীর এজেন্টদের মারধর করার অভিযোগ উঠেছে। কিশোরগঞ্জের পাকুন্দিয়া পৌরসভা নির্বাচনে স্বতন্ত্রপ্রার্থী মো. আক্তারুজ্জামান খোকন ৬৩৮৪ ভোট  পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপি প্রার্থী অ্যাডভোকেট জালাল উদ্দিন। তিনি পেয়েছেন ৪৯৬৫ ভোট। তাছাড়া জেলার ইটনা সদর ইউনিয়নের উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে বিএনপি প্রার্থী শফিকুল ইসলাম সোহাগ জয়ী হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সারাদেশে স্থগিত হওয়া ৩১টি ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ